1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৪৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ইউক্রেনকে ২০ কোটি ডলার সহায়তার প্রতিশ্রুতি বিশ্বব্যাংকের

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩
  • ৮০ বার পঠিত

ডেস্ক রিপোর্ট::ইউক্রেনের জ্বালানি অবকাঠামো মেরামত করতে বিশ্বব্যাংক ২০ কোটি ডলার অনুদান ঘোষণা করেছে। ওয়াশিংটনে আর্থিক প্রতিষ্ঠানটির নেতাদের সঙ্গে যুদ্ধ-বিধ্বস্ত দেশটির কর্মকর্তাদের বৈঠকে ব্যাংক এই প্রতিশ্রুতি দিয়েছে।

এক বিবৃতিতে বৈশ্বিক ঋণদাতা সংস্থাটি বলেছে, রাশিয়া শরৎ ও শীতের মাসগুলোতে তার প্রতিবেশীর ওপর হামলায় ইউক্রেনের ৫০ শতাংশেরও বেশি বিদ্যুৎ অবকাঠামো ক্ষতিগ্রস্ত করেছে। এটি উল্লেখ করা হয়, ইউক্রেনের পূর্বাঞ্চলে ভয়ংকর লড়াইয়ে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে।

এই তহবিল ইউক্রেন রিলিফ, রিকভারি, রিকনস্ট্রাকশন অ্যান্ড রিফর্ম ট্রাস্ট ফান্ডের (ইউআরটিএফ) মাধ্যমে সরবরাহ করা হচ্ছে, লক্ষ্য ছিল প্রকল্পের পরিধি প্রসারিত করে অংশীদারদের কাছ থেকে ৩০ কোটি ডলার পর্যন্ত অতিরিক্ত অর্থায়ন।’

বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আন্না ব্জাডে বলেছেন, ‘বিদ্যুৎ অবকাঠামো গত বছরে ১১ বিলিয়ন ডলারের ক্ষতির সম্মুখীন হয়েছে এবং এটি ইউক্রেনে সবচেয়ে জরুরি সহায়তার গুরুত্বপূর্ণ ক্ষেত্র।’

গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসনের পর থেকে বিশ্বব্যাংক ইউক্রেনের জন্য ২৩ বিলিয়ন ডলারের বেশি অর্থায়ন করেছে, এখন পর্যন্ত ২০ বিলিয়ন ডলার বিতরণ করা হয়েছে।

বিশ্বব্যাংকের এই ঘোষণাটি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সদর দফতরে ইউক্রেনের বিষয়ে একটি গোলটেবিল বৈঠকের ঠিক আগে এসেছে।

বৈঠক চলাকালীন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভিডিও লিঙ্কের মাধ্যমে অংশীদারদের তাদের সমর্থনের জন্য ধন্যবাদ জানান এবং আরও সমর্থনের জন্য অনুরোধ করেন।

জেলেনস্কি বলেন, ‘যা ধ্বংস হয়ে গেছে তা পুননির্মাণের মাধ্যমে, আমরা সন্ত্রাসের লক্ষ্যকে পরাজিত করি, আমরা স্বাভাবিক জীবন ফিরিয়ে দিই।’

আইএমএফ গত ৩১ মার্চ ঘোষণা করেছে, তারা ইউক্রেনের জন্য ১৫.৬ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদন করেছে। এটি একটি ১১৫ বিলিয়ন ডলারের সামগ্রিক সহায়তা প্যাকেজ তহবিলের অংশ।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..