1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৩:৫০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মুঘল স্থাপত্যের আদলে নির্মিত কুলাউড়ার আলীনগর রেখান মসজিদ রক্ষায় প্রশাসনের দ্বারস্থ দাতা পরিবার…

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩
  • ৮৩১ বার পঠিত

কুলাউড়া প্রতিনিধি: কুলাউড়া উপজেলার পৃথিমপাশা ইউনিয়নের আলীনগর গ্রামে ঐহিত্যবাহী রেখান মসজিদে মুসল্লিদের নামাজ আদায়ে বাধার অভিযোগ উঠেছে। স্থানীয় কতিপয় ব্যক্তিবর্গ ঐতিহ্যবাহী এই মসজিদে মুসল্লিদের নামাজ আদায় করতে বাধা প্রদানকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। মসজিদের পরিচালনা কমিটি ও দাতা পরিবারের পক্ষ থেকে ঐতিহ্যবাহী মসজিদটি রক্ষায় প্রশাসনের নিকট লিখিত অভিযোগ দিয়েছেন। এ ঘটনায় মসজিদ পরিচালনা কমিটির সাথে কতিপয় একটি পক্ষের ঐতিহ্যবাহী মসজিদের বিষয়টি নিয়ে একাধিকবার স্থানীয়ভাবে বৈঠক হলেও এর কোনো সমাধান হয়নি ।
ঐতিহ্যবাহী মসজিদটি রক্ষায় দাতা পরিবারের পক্ষ থেকে মুতওয়াল্লি মো. কয়ছর উদ্দিন সম্প্রতি মৌলভীবাজার জেলা প্রশাসক, কুলাউড়া উপজেলা নির্বাহী অফিসার, কুলাউড়া থানা পুলিশ ও ইসলামি ফাউন্ডেশন এর স্থানীয় কার্যালয়ে লিখিত অভিযোগ করেন। অভিযোগ থেকে জানা যায়, পৃথিমপাশা গ্রামের বাঘবাড়ির ‘শেখ আশুরী ওয়াকফ এস্টেট’র দানকৃত জমিতে আলীনগর গ্রামে রেখান মসজিদটি প্রতিষ্ঠিত হয়। মুঘল স্থাপত্যের আদলে তিন গম্বুজ বিশিষ্ট অত্যন্ত দৃষ্টিনন্দন এই মসজিদটি দীর্ঘদিন থেকে এলাকার ঐতিহ্য বহন করে আসছে। কিন্তু সম্প্রতি আলীনগর গ্রামের কতিপয় বিশৃঙ্খল ও অর্থলোভী রশিদ আলী, আপ্তাব আলী, মখই মিয়া, আইয়ুব আলী, সাইফুল ইসলাম, কালা মিয়া, মখলিছ মিয়া, মবশি^র মিয়া গংরা মসজিদটির বাইরের অংশের চাল ভাংচুর, তালা ভেঙে ভেতরের ফ্যান, মাইকের মেশিন, লাইট ও কার্পেট রাতের আধারে নিয়ে যান। এছাড়া ঐতিহ্যবাহী মসজিদে নামাজ পড়তেও মুসল্লিদের বাধা দিচ্ছেন যার কারণে মুসল্লিরা দেড় মাস থেকে মসজিদে জামাতে নামাজ আদায় করতে পারছেন না।
আলীনগর গ্রামের রেখান মসজিদের দাতা পরিবারের মুতওয়াল্লি মো. কয়ছর উদ্দিন ও দাতা পরিবারের সদস্য মো. ছায়েদ আহমদ জানান, আমাদের পূর্বপুরুষের দানকৃত জমিতে মসজিদটি নির্মাণ করা হয়েছিল। ঐতিহ্যবাহী স্মৃতিবিজরিত মসজিদে যাতে মুসল্লিরা নামাজ আদায় করতে পারেন সেজন্য প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দিয়েছি। মসজিদে কতিপয় উল্লেখিত ব্যক্তিবর্গ ভাংচুর, মালামাল লুটপাট ও মসজিদ ফান্ডের টাকা আত্মসাতের পায়তারায় লক্ষ্যে এলাকায় মুসল্লিদের মধ্যে অশান্তি-বিশৃঙ্খলা সৃষ্টি করে নামাজ আদায়ে বাধা দিচ্ছেন। মসজিদে নামাজ পড়ার ব্যবস্থা গ্রহণ এবং বিবাদী রশিদ আলী গংদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার জন্য আমরা প্রশাসনের নিকট জোর দাবি জানাই। এছাড়া বিষয়টি আমরা ইতিমধ্যে স্থানীয় বাসিন্দা সাবেক সংসদ সদস্য নওয়াব আলী আব্বাছ খান, উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সদস্য নবাবজাদা আলী ওয়াজেদ খান বাবু, পৃথিমপাশা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান এম জিমিউর রহমান চৌধুরী, সাবেক চেয়ারম্যান নবাব আলী বাকর খানসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিদের অবগত করেছি।
এছাড়া মুতওয়াল্লি আরও বলেন, কতিপয় বিবাদী পক্ষ দাতা পরিবার, মসজিদ কমিটি, স্থানীয় মেম্বার, চেয়ারম্যান ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গকে কোনোরুপ অবগত না করে মসজিদের মালামাল বিনষ্ট ও লুট করে মুসল্লিদের নামাজ আদায়ে বাধার সৃষ্টি করে। কমিটির বহিরাগত রশিদ আলী গংরা সন্ত্রাসী কার্যক্রলাপ, মসজিদের দানকৃত অর্থ আত্মসাত, উচ্ছৃঙ্খলতা সৃষ্টি করে মুসল্লিদের মধ্যে ভয়-ভীতির সৃষ্টি করে নামাজ আদায়ের বাধা প্রদান নিন্দনীয় কাজ।
স্থানীয় ইউপি সদস্য মো. তাহির আলী বলেন, এই মসজিদটি একটি ঐতিহ্যবাহী মসজিদ। মসজিদটি না ভেঙে সংস্কার করে মুসল্লিরা যাতে নামাজ আদায় করতে পারেন সে বিষয়ে স্থানীয়ভাবে একাধিকবার বৈঠক করেও এর কোনো সমাধান হয়নি।
বিবাদী পক্ষের মো. রশিদ আলী অভিযোগ অস্বীকার করে বলেন, মুসল্লিদের নামাজ আদায়ে আমরা কোনো বাধা দিচ্ছি না। মসজিদের বারান্দার টিন খুলে অন্যত্র নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে।
কুলাউড়া থানার এএসআই তাজুল ইসলাম জানান, উক্ত বিষয়ে অভিযোগ পেয়ে তদন্ত করেছি। উভয় পক্ষকে আইন শৃঙ্খলার অবনতি না ঘটাতে অনুরোধ করেছি। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের পূর্বে ঐতিহ্যবাহী মসজিদে নামাজ আদায়ে কোনোরুপ বাধা প্রতিবন্ধকতা তৈরি না করতে উভয় পক্ষকে অনুরোধ করেছি।
কুলাউড়া উপজেলা নির্বাহী অফিসার মো. মাহমুদুর রহমান খোন্দকার বলেন, মসজিদের বিষয়ে অভিযোগ পেয়েছি। এ বিষয়ে সরেজমিন পরিদর্শন করে সহকারী কমিশনার (ভূমি) কুলাউড়া উভয় পক্ষের সাথে আলোচনাক্রমে বিষয়টির সমাধান করা হবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..