1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:০১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

যুক্তরাজ্যের পরমাণু অস্ত্রের সংখ্যা বাড়ানোর পরিকল্পনার বিরোধিতা ইরানের

  • আপডেট টাইম : শনিবার, ২৭ মার্চ, ২০২১
  • ৩৯৭ বার পঠিত

অনলাইন ডেস্ক: ব্রিটিশ সরকার তার পরমাণু অস্ত্রের সংখ্যা বাড়ানোর যে বিতর্কিত ঘোষণা দিয়েছে তার বিরোধিতা করেছে ইরান। তেহরান বলেছে, পরমাণু প্রযুক্তিকে শুধু শান্তিপূর্ণ কাজে ব্যবহার করতে হবে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন গত ১৬ মার্চ ঘোষণা করেন, রাশিয়া ও চীনের পক্ষ থেকে উত্থাপিত কথিত চ্যালেঞ্জ মোকাবেলায় আরও পারমাণবিক অস্ত্র তৈরি করবে তার সরকার।

তার ওই ঘোষণার প্রতিক্রিয়া জানাতে গিয়ে রাশিয়ায় নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত ও প্রভাবশালী কূটনীতিক কাজেম জালালি বলেন, পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটিতে স্বাক্ষরকারী দেশ হিসেবে ব্রিটেন তার পরমাণু অস্ত্রের সংখ্যা বাড়াতে পারে না। ওই চুক্তিতে পরমাণু প্রযুক্তিকে শুধুমাত্র বেসামরিক কাজে ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে।জালালি বলেন, ইরান শান্তিপূর্ণ কাজে ব্যবহার করার জন্য তার পরমাণু কর্মসূচি চালিয়ে যাচ্ছে এবং আমরা কোনো অবস্থায় পরমাণু অস্ত্র তৈরির পক্ষপাতী নই।

ব্রিটেনের পরমাণু অস্ত্রের ভাণ্ডারে বর্তমানে প্রায় ১৯৫টি ওয়ারহেড রয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী এমন এই অস্ত্র উৎপাদন বাড়িয়ে দেয়ার ঘোষণা দিয়েছেন যখন ২০১৫ সালে লন্ডন তার পারমাণবিক অস্ত্রের সংখ্যা ১৮০টিতে নামিয়ে আনতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছিল।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..