1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৩০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

সিলেটে বোর্ডে কমেছে ৬ হাজার শিক্ষার্থী: এসএসসি পরিক্ষা

  • আপডেট টাইম : শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩
  • ৯৭ বার পঠিত

 

স্টাফ রিপোটার: সিলেটে এ বছর এক লাখ ১০ হাজার শিক্ষার্থী মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় অংশ নেবে। যা গত বছরের তুলনায় ৬ হাজার কমেছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, সিলেট সূত্রে এ তথ্য জানা গেছে। এবারের এসএসসি পরীক্ষার্থীর মধ্যে এক লাখ ১০ হাজার ৩০৪ জন পরীক্ষার্থী। গত বছর যার সংখ্যা ছিল এক লাখ ১৬ হাজার ৪৯০ জন। শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, সিলেটে এ বছর এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে ছেলে ৪৫ হাজার ৫৫২ জন এবং মেয়ে ৬৪ হাজার ৭৫২ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে অনিয়মিত পরীক্ষার্থী ১৮ হাজার ৩৭৬ জন। এর মধ্যে ছেলে ৭ হাজার ৯৩২ জন এবং মেয়ে ১০ হাজার ৪৭৪ জন রয়েছেন।

এবারের পরীক্ষায় ১৪৯টি কেন্দ্রে ৯৩১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী অংশ নেবে। জেলাভিত্তিক কেন্দ্র সংখ্যা সিলেটে ৫৯, হবিগঞ্জে ৩১, মৌলভীবাজারে ২৬ এবং সুনামগঞ্জে ৩৩টি।

দেশের অন্যান্য বিভাগে বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী বেশি হলেও সিলেটে মানবিক বিভাগের শিক্ষার্থী সংখ্যা বেশি। মানবিক বিভাগে পরীক্ষার্থী ৭৯ হাজার ৯৩৭ জন, বিজ্ঞান বিভাগে ২৩ হাজার ২২৬ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৭ হাজার ১৪১ জন। এবারের পরীক্ষার্থীদের মধ্যে সিলেট জেলায় ৪১ হাজার ৩৯৪ জনের মধ্যে ছেলে ১৭ হাজার ২৬৭ ও মেয়ে ২৪ হাজার ১২৭, হবিগঞ্জে ২০ হাজার ৫২৮ জনের মধ্যে ছেলে ৮ হাজার ৩৭৫ ও মেয়ে ১২ হাজার ৬৫৩, মৌলভীবাজারে ২৪ হাজার ৭১১ জনের মধ্যে ছেলে ৯ হাজার ৮৩০ ও মেয়ে ১৪ হাজার ৮৮১ এবং সুনামগঞ্জের ২৩ হাজার ৬৭১ জনের মধ্যে ছেলে ১০ হাজার ৮০ ও মেয়ে ১৩ হাজার ৫৯১ জন রয়েছে।

আগামী ৩০ এপ্রিল, রবিবার সিলেটসহ সারাদেশে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরু হবে। পরীক্ষা সুষ্ঠু, সুন্দর, এবং নকলমুক্ত পরিবেশে সম্পন্ন করতে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। কেন্দ্র সচিব ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। প্রশ্নপত্র ফাঁসের গুজব সৃষ্টিকারীর বিরুদ্ধে নেওয়া হবে কঠোর আইনি ব্যবস্থা। নির্দেশনা অনুযায়ী, পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই হলে প্রবেশ করতে হবে।

এদিকে, সিলেট মেট্রোপলিটন পুলিশ এসএসসি/ভোকেশনাল/দাখিল পরীক্ষা উপলক্ষে মহানগরের আওতাধিন ৪৫টি কেন্দ্রকে অস্থায়ীভাবে সংরক্ষিত এলাকা ঘোষণা করে গণবিজ্ঞপ্তি জারি করেছে। পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসমাবেশ, মিছিল, ঢাকঢোল বাজানো, লাউড স্পিকার ব্যবহার, অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ইট পাথর বহন, ব্যবহারসহ শান্তিশৃংখলা ও জননিরাপত্তার হুমকি এমন সব কাজ নিষিদ্ধ করা হয়েছে।

এ আদেশ আগামী ৩০ এপ্রিল থেকে ২০ জুলাই পরীক্ষা চলাকালীন প্রতিদিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বলবৎ থাকবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, সিলেটের সচিব অধ্যাপক মো. কবির আহমদ জানান, অবাধ, সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে এসএসসি পরীক্ষা গ্রহণে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

ইতোমধ্যে পরীক্ষা সংক্রান্ত নির্দেশনাবলী নিয়ে কেন্দ্র সচিবদের সঙ্গে সভা হয়েছে। বোর্ডের ৬টিসহ একাধিক ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..