1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৪১ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

দোকানের মতো সসেজ বানিয়ে ফেলুন ঘরেই!

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩
  • ১৬৫ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : সসেজ সাধারণত আমরা কিনেই খাই। বাড়িতে তৈরি করা ঝামেলা ভেবে বাইরে থেকেই এটি কিনতে অভ্যস্ত। কিন্তু বাইরে থেকে যে সসেজ কিনে আনছেন, সেগুলো স্বাস্থ্যকর হওয়ার নিশ্চয়তা কম। তাই খুব সহজে নিজেই তৈরি করে নিতে পারেন চিকেন সসেজ।

সসেজ শুধু খেতেও ভাল লাগে, আবার পিৎজা, হটডগ, স্যান্ডউইচ, নুডলস, চাউমিনের সঙ্গেও দারুণ লাগে। চলুন জেনে নেওয়া যাক, বাড়িতে কী ভাবে তৈরি করবেন চিকেন সসেজ।

চিকেন সসেজ তৈরির উপকরণ ৩০০ গ্রাম বোনলেস চিকেন, আধা চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ চা চামচ মরিচ গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ, আধা চা চামচ ওরিগ্যানো, ১/৪ চা চামচ তন্দুরি চিকেন মশলা, ২ টেবিল চামচ ময়দা, ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ২ চা চামচ সয়া সস, কয়েকটা ফয়েল পেপার। চিকেন সসেজ বানানোর পদ্ধতি মুরগির মাংস ভাল করে ধুয়ে মিহি পেস্ট করে নিন। মাংসের পেস্টের মধ্যে গোলমরিচ গুঁড়ো, মরিচ গুঁড়ো, লবণ, ওরিগ্যানো হাতে ঘষে দিন, তন্দুরি চিকেন মশলা, ময়দা, কর্নফ্লাওয়ার, সয়া সস দিয়ে আরও একবার মিক্স করে নিন। দু’হাতে তেল মেখে মাংসের পেস্ট থেকে বেশ কিছুটা পরিমাণ নিয়ে লম্বা লম্বা করে সসেজের আকারে গড়ে নিন। একটা প্লেটে রেখে হাতের তালুর সাহায্যে রোল পাকিয়েও লম্বা সসেজের আকার তৈরি করতে পারেন।

সসেজ একটা ফয়েল পেপারে টাইট করে রোল পাকিয়ে নিন। পেপারের দুই মাথা ভাল করে মুড়ে দেবেন। এ ভাবে সবকটা সসেজ এক একটা ফয়েলে মুড়ে নিন। চুলায় আগে থেকে পানি ফুটতে দিন। ফুটন্ত পানিতে ফয়েলে মোড়া সসেজগুলো ভাপাতে দিন। মাঝারি আঁচে ২০ মিনিট ঢাকা দিয়ে ভাপান। পানি থেকে তুলে ঠান্ডা হতে দিন। তারপর ফয়েল খুলে সসেজগুলো বার করুন। এখন ফ্রাইং প্যানে অল্প তেল গরম করে মাঝারি আঁচে সসেজগুলো ঘুরিয়ে ঘুরিয়ে ভেজে নিন। তারপর স্লাইস করে কেটে পরিবেশন করুন। আপনি চাইলে গোটা সসেজও খেতে পারেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..