1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ভিনিসিয়াসের কাছে ক্ষমা চাইলেন লা লিগা সভাপতি

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩
  • ৭০ বার পঠিত

ক্রীড়া ডেস্ক : স্প্যানিশ লা লিগায় বারবার বর্ণবিদ্বেষের শিকার হচ্ছেন ভিনিসিয়াস জুনিয়র। কিন্তু এসব ঘটনায় একবারও সুষ্ঠু বিচার পাননি রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড। তাই বেশ ক্ষুব্ধ হয়ে স্প্যানিশ লিগকেই কাঠগড়াতে তুলেছিলেন ব্রাজিলিয়ান এই ফুটবল তারকা।

কিন্তু ভিনিসিয়াসের এমন মন্তব্যে কড়া ভাষায় কথা শুনিয়ে দেন লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস। পরে ব্যাপক সমালোচনার মধ্যে পড়ে যান তিনি। অবশেষে নিজের অবস্থান থেকে সরে ভিনিসিয়াসের কাছে ক্ষমা চেয়েছেন স্প্যানিশ লিগের সর্বোচ্চ কর্মকর্তা।

ক্রমাগত বর্ণবাদের শিকার ভিনিসিয়াস জুনিয়রের কাছে লা লিগা সভাপতি টুইটারে তার টুইটের জন্য ক্ষমা চেয়েছেন। তেবাসের মতে, তার করা টুইটের ভুল ব্যাখ্যা করা হয়েছে।

তেবাস বলেছেন, ‘মনে হচ্ছে আমার কথার প্রতিক্রিয়া খুব একটা ভালো নয়। আমি আসলে তাদের প্রতি বলতে চাচ্ছি, যারা মনে করছেন পরিস্থিতি অনুযায়ী আমার কথাগুলো ভুল ছিল। আমাকে এ জন্য ক্ষমা চাইতেই হবে।’

তেবাস আরও বলেছেন, ভিনিসিয়াসকে ব্যক্তিগত আক্রমণের কোনো ইচ্ছা তার ছিল না। ‘সাময়িক উত্তেজনার বশে’ তার কথাগুলো শুনে তেমন মনে হতে পারে বলে মন্তব্য করেছেন তিনি।

ভিনিসিয়াসের কাছে ক্ষমা চেয়ে তেবাস বলেছেন, ‘আমি ভিনিসিয়াসের কাছে ক্ষমা চাচ্ছি। শুধু ভিনিসিয়াসই নন, আমি তাদের সবার কাছে ক্ষমা চাচ্ছি, যারা মনে করেন আমার টুইটটি ভিনিকে আক্রমণ করে করা হয়েছিল।’

এবারের মৌসুমে লা লিগায় এখন পর্যন্ত ৫ বার বর্ণবাদী আক্রমণের শিকার হন ভিনিসিয়াস। গত রোববার শেষবার ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচের আগে মায়োর্কা, রিয়াল ভায়াদোলিদ, আতলেতিকো মাদ্রিদ ও বার্সেলোনার বিপক্ষে ম্যাচেও এমন ঘটনা ঘটে।

ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচের পর সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে বার্তায় ক্ষোভ প্রকাশ করেন ভিনি। একের পর এক বর্ণবাদের ঘটনায় দায়ী করেন লা লিগা কর্তৃপক্ষকে।

ভিনিসিয়াস টুইটে লেখেন, ‘এটা প্রথম, দ্বিতীয় কিংবা তৃতীয়বার নয়। লা লিগায় বর্ণবাদ স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। খোদ কর্তৃপক্ষ ও স্পেনের ফুটবল ফেডারেশন এটা মনে করে এবং সমর্থকদের দলগুলো সাহস জোগায়।’

২২ বছর বয়সী তারকা সঙ্গে এ-ও বলেন, ‘বলতে বাধ্য হচ্ছি, স্পেন আজ ব্রাজিলিয়ানদের কাছে বর্ণবাদী দেশ হিসেবে পরিচিত হয়ে উঠছে।’

ভিনিসিয়াসের বক্তব্যের পর লা লিগা একটি বিবৃতিতে জানায়, ‘প্রকৃত ঘটনা উদ্ঘাটন করতে ম্যাচের সব ছবি ও ভিডিও নিয়ে তদন্ত করা হবে। ঘৃণিত অপরাধের সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করা গেলে তাদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

তবে লা লিগা সভাপতি ভিনিসিয়াসের প্রতি একটু বেশিই যেন আক্রমণাত্মক ছিলেন। তিনি ভিনিসিয়াসের টুইটের জবাবে নিজের রাগ উগরে দিয়ে বসেন।

তেবাস এখন মনে করেন, বর্ণবাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়াটা ভীষণ জরুরি হয়ে পড়েছে। তবে এ ক্ষেত্রে আইন অনুযায়ী লা লিগা কর্তৃপক্ষ শুধুই বর্ণবাদী অপরাধ করা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে চিহ্নিত করে দিতে পারে। আইন প্রয়োগ করার কাজ সরকারের।

তাই লা লিগা কর্তৃপক্ষের এ–সংক্রান্ত ক্ষমতা বাড়ানোর প্রয়োজনীয়তা অনুভব করছেন তেবাস, ‘কিছু জায়গায় যদি আমাদের ক্ষমতা বাড়ানো হয়, তাহলে কয়েক মাসের মধ্যেই আমরা বর্ণবাদের বিরুদ্ধে সত্যিকার অর্থে ব্যবস্থা নিতে পারব’।

গত রোববার ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচে এক দর্শক ভিনিসিয়াসকে ‘বানর’ বলে ডাকেন। পরে ব্রাজিলিয়ান ফুটবলার সেই দর্শককে আঙ্গুল উঁচিয়ে দেখিয়ে দেন। ঘটনাটি অনেক দূর গড়িয়ে যাওয়ায় স্পেনের পুলিশ তদন্তে নেমেছে।

এ ঘটনায় ভ্যালেন্সিয়াকেও জরিমানা করা হয়েছে। যে গ্যালারি থেকে ভিনিসিয়াসের বিরুদ্ধে বর্ণবাদী মন্তব্য করা হয়েছিল, আগামী পাঁচ ম্যাচে সেই গ্যালারি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশ একাধিক ব্যক্তিকে আটকও করেছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..