1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:২৫ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ইউক্রেন থেকে শস্য আমদানিতে ইইউর নিষেধাজ্ঞা ১৫ সেপ্টেম্বর পর্যন্ত

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩
  • ৯৪ বার পঠিত

 

ডেস্ক রিপোট:ইউরোপীয় ইউনিয়ন তাদের কৃষকদের স্বার্থ রক্ষায় ইউক্রেনের কৃষি পণ্য আমদানির ওপর পাঁচ দেশের আরোপ করা নিষেধাজ্ঞার মেয়াদ ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বাড়াবে। সোমবার কমিশন এ কথা জানিয়েছে।

গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসন শুরুর পর মস্কো কৃষ্ণ সাগরের বন্দরগুলো অবরোধ করে রাখায় ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নের প্রতিবেশি দেশগুলোতে স্থলপথে আরো বেশি পণ্য রপ্তানি করতে বাধ্য হয়।

ইইউ তাদের যুদ্ধ বিধ্বস্ত প্রতিবেশী দেশের সাথে সংহতির স্মারক হিসেবে ২০২২ সালের মে মাসে ইউক্রেনের কৃষি পণ্যের আমদানি শুল্ক স্থগিত করে।

কিন্তু পূর্ব ইউরোপীয় দেশগুলোতে ইউক্রেনে উৎপাদিত শস্য আমদানির ফলে বাজার সয়লাব হয়ে যায়, এতে স্থানীয় কৃষিপণ্যের দামের ওপর বিরূপ প্রভাব পড়ে। এরফলে বুলগেরিয়া, হাঙ্গেরি, পোল্যান্ড, রোমানিয়া এবং স্লোভাকিয়া এপ্রিলে একতরফাভাবে কিয়েভ থেকে পণ্য আমদানি নিষিদ্ধ করে।

ওই মাসের শেষের দিকে এ বিষয় ব্রাসেলস পাঁচটি দেশের সাথে একটি চুক্তিতে পৌঁছায়। দেশ পাঁচটি হলো বুলগেরিয়া, হাঙ্গেরি, পোল্যান্ড, রোমানিয়া এবং স্লোভাকিয়া। সোমবার এই চুক্তির মেয়াদ শেষ হওয়ায় তারা নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর এমন পদক্ষেপ গ্রহণ করে। শস্য মৌসুমে দেশগুলোতে প্রয়োজনীয় লজিস্টিক সুবিধা এবং শস্য ভান্ডারের অপ্রতুলতায় ইউক্রেন থেকে ৪টি কৃষিপণ্য আমদানিতে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর অনুমতি দেয়া হয়। এই পণ্যগুলো হলো গম, ভূট্টা, রাইসরিষা এবং সূর্যমুখী বীজ।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..