1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:১১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

কমলগঞ্জে ঘন ঘন লোডশেডিংয়ে চা উৎপাদন ব্যাহত

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩
  • ৯১ বার পঠিত

 

 

কমলগঞ্জ প্রতিনিধিঃমৌলভীবাজারের কমলগঞ্জে গত কয়েকদিন ধরে ঘন ঘন লোডশেডিংয়ের কারণে বিভিন্ন বাগানে চা উৎপাদন ও প্রক্রিয়াজাত করণ ব্যাহত হচ্ছে। এছাড়া বিভিন্ন কলকারখানা ও ব্যবসা প্রতিষ্ঠানকে লোকসান গুনতে হচ্ছে।
জানা যায়, কমলগঞ্জ উপজেলায় ছোট-বড় মিলে ২২ টি চা বাগান রয়েছে। বৃষ্টির ভর মৌসুমে বৃষ্টি না থাকায় এমনিতেই চা উৎপাদন কম হচ্ছে এর মাঝে গত কয়েকদিন ধরে ঘনঘন লোডশেডিংয়ের কারণে চায়ের উৎপাদন আরও কম হচ্ছে।
সরেজমিনে উপজেলার বিভিন্ন চা বাগান ফ্যাক্টরিতে গিয়ে জানা যায়, গত কয়েকদিন ধরে প্রতি ১৬ ঘন্টায় ৪থেকে সাড়ে ৪ঘন্টা। আর ২৪ ঘন্টায় ৭ থেকে ৮ ঘন্টা লোডশেডিং করা হচ্ছে। এর জন্য চাহিদামত চা উৎপাদন হচ্ছে না। বর্তমানে ৬০ শতাংশ চা উৎপাদন হচ্ছে। অনা বৃষ্টি ও লোডশেডিংয়ের কারণে বাকি ৪০ শতাংশ উৎপাদন হচ্ছে না। বিকেলে ও রাতে বেশি লোডশেডিং হচ্ছে।
শমশেরনগর চা বাগানের সিনিয়র সহকারী ব্যবস্থাপক ইকবাল হোসেন বলেন, অনা বৃষ্টির কারণে চা পাতা উৎপাদন কম হয়েছে এমনিতেই। এর মধ্যে গত কয়েকদিনের লোডশেডিংয়ে চা উৎপাদন আরও কমে গেছে। সবকিছু মিলে বর্তমানে ১০০ ভাগের জায়গায় ৬০ শতাংশ চা উৎপাদন হচ্ছে। এর কারণে ফ্যাক্টরি গোলা লোকসান গুনতে হচ্ছে।
এ দিকে উপজেলার শমশেরনগর, শহীদনগর, মুন্সীবাজার ঘুরে দেখা যায়, লোডশেডিং এর কারণে ইলেকট্রিক ওয়েল্ডিংয়ের কারখানা, রাইস মিলসহ অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠান গুলো লোকসান গুনতে হচ্ছে। তীব্র লোডশেডিংয়ের কারণে শ্রমিকেরা বসে বসে দিন কাটাচ্ছেন।
উপজেলার ইলেকট্রিক ওয়েল্ডিংয়ের কারখানার মালিক সেলিম মিয়া বলেন, দুপুর ১২ টা থেকে শুরু করে রাত ৩টা পর্যন্ত প্রতি এক ঘন্টা পর এক ঘন্টা লোডশেডিং করা হয়। এমনিতেই তাপদাহ চলছে এর মাঝে বিদ্যুৎ থাকেনা। দিন শেষে ৫/৬ জন কর্মচারীর বেতন দিতে হয়। অথচ বিদ্যুৎ না থাকায় কাজের কাজ কিছুই হচ্ছেনা।
এ ব্যাপারে মৌলভীবাজার পল্লীবিদ্যুৎ সমিতির কমলগঞ্জ জোনাল অফিসের ডিজিএম মীর গোলাম ফারুক বলেন, অন্যান্য অঞ্চলের তুলনায় এই অঞ্চলের মানুষেরা অনেক বেশি বিদ্যুৎ পাচ্ছে। বৃষ্টি হলে বা তাপমাত্রা কমে আসলে এই সমস্যা দ‚র হবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..