1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:৩০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
মৌলভীবাজারের ৫টি রেলওয়ে স্টেশন বন্ধ থাকায় এখন ভুতুরে বাড়ি: যাত্রী দুর্ভোগ চরমে: চুরি ও নষ্ট হচ্ছে রেলওয়ের মুল্যবান সম্পদ,নতুন বছরে দৃঢ় হোক সম্প্রীতির বন্ধন, দূর হোক সংকট: প্রধানমন্ত্রী. আজ রোববার উদযাপন হবে বই উৎসব. দুর্গম এলাকায় বিকল্প ব্যবস্থায় নতুন বই পাঠানো হবে: শিক্ষামন্ত্রী, নতুন বছরে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে : শিক্ষামন্ত্রী, নতুন আশা নিয়ে মধ্যরাতে বরণ করা হবে ২০২৩ সাল, সিডনিতে আতশবাজির মধ্য দিয়ে ‘নিউ ইয়ার’ বরণ, ইংরেজি নববর্ষ উদযাপনে পুলিশের কড়াকড়ি,আবারও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা, সম্পাদক হলেন শ্যামল ,নতুন বছরকে স্বাগত জানাতে কুয়াকাটায় পর্যটকের ঢল

ইইউর আকাশে নিষিদ্ধ হলো বেলারুশের উড়োজাহাজ

  • আপডেট টাইম : শনিবার, ৫ জুন, ২০২১
  • ১৫১ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: ভিন্নমতাবলম্বী এক সাংবাদিককে গ্রেফতারে গতিপথ ঘুরিয়ে রায়ানএয়ারের উড়োজাহাজকে মিনস্কে নামতে বাধ্য করার ঘটনায় জোটভুক্ত ২৭ দেশের বিমানবন্দর ও আকাশসীমায় বেলারুশের বিমানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

মধ্য ইউরোপের স্থানীয় সময় শুক্রবার রাত ১০টায় এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। এ নিষেধাজ্ঞার ফলে এয়ারলাইন কোম্পানিগুলো বেশ নাখোশ হয়েছে।

তারা বলছে, এ সিদ্ধান্তের মধ্য দিয়ে আকাশপথে ভ্রমণ খাতকে রাজনীতির সঙ্গে যুক্ত করা হচ্ছে। বেলারুশের আকাশপথ ব্যবহার করে ইউরোপের দেশগুলো থেকে দৈনিক অন্তত ৪০০ ফ্লাইট পরিচালনা করা হতো।

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) ডিরেক্টর জেনারেল উইল্লি ওয়ালশ বলেন, ‘ইউরোপের এয়ারলাইনগুলোর উড়োজাহাজ বেলারুশের আকাশ ব্যবহার করতে পারবে না এমন সিদ্ধান্ত এভিয়েশন নিরাপত্তা নিয়ে রাজনীতি করার শামিল। দুটো মন্দ কাজ কখনও একটিকে সঠিক বানাতে পারে না।’

গত ২৩ মে রায়ানএয়ারের একটি উড়োজাহাজে করে বান্ধবীসহ গ্রিস থেকে লিথুনিয়ায় যাচ্ছিলেন বেলারুশের সাংবাদিক রোমান প্রতাসেভিচ (২৬)। বোমা আতঙ্কের কথা বলে ওই সাংবাদিকের উড়োজাহাজের রুট বদলে বেলারুশের মিনস্কে অবতরণে বাধ্য করে বেলারুশ কর্তৃপক্ষ। পরে বান্ধবীসহ ওই সাংবাদিককে আটক করা হয়। ইইউ সদস্য দেশগুলো এ ঘটনার পর বেলারুশের ওপর ক্ষেপেছে।

এদিকে গতকাল শুক্রবার সাংবাদিক প্রতাসেভিচ টিভি বক্তৃতায় এসে কান্নাজড়িত কণ্ঠে স্বীকারোক্তি দিয়েছেন, তিনি সরকারবিরোধী বিক্ষোভ সংগঠিত করেছিলেন। কিন্তু তার পরিবার বলছে, তাকে জোর করে স্বীকারোক্তি দেওয়ানো হয়েছে।

তরুণ এ সাংবাদিককে বন্দিদশায় নির্যাতন করা হয়েছে বলেও অভিযোগ এনেছেন তার পরিবারের সদস্যেরা।

অন্যদিকে, আকাশপথ ও বিমানবন্দর ব্যবহারে নিষেধাজ্ঞার পাশাপাশি বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কোর সরকারের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞার কথা ভাবছে ইউরোপীয় ইউনিয়ন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..