1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ২৪ মে ২০২৪, ১২:২২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

শতবছরের সেরা চলচ্চিত্রের তালিকায় একমাত্র ভারতীয় সিনেমা ‘‌পথের পাঁচালী’

  • আপডেট টাইম : শনিবার, ২৯ জুলাই, ২০২৩
  • ২১২ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : টাইম ম্যাগাজিন সম্প্রতি ১০০ বছরের সেরা সিনেমার একটি তালিকা প্রকাশ করেছে। গত শতকের বিশের দশক (১৯২০-১৯২৯) থেকে গত দশক (২০১০-২০১৯) পর্যন্ত সময়কালে মুক্তি পাওয়া সিনেমা থেকে এ তালিকা তৈরি করা হয়েছে। প্রতি দশক থেকে বেছে নেয়া হয়েছে ১০টি করে সিনেমা। ১০০ বছরের ১০০ সিনেমার তালিকায় একমাত্র ভারতীয় সিনেমা হিসেবে স্থান পেয়েছে সত্যজিৎ রায় পরিচালিত ‘‌পথের পাঁচালী’। সিনেমাটি মুক্তি পেয়েছিল ১৯৫৫ সালে।

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস ‘‌পথের পাঁচালী’ পড়া না থাকলেও সত্যজিৎ রায়ের পথের পাঁচালী দেখেনি এমন মানুষ পাওয়া দুর্লভ। ১৯৫৫ সালে মুক্তি পাওয়া এ সিনেমা সত্যজিৎ রায় পরিচালিত প্রথম সিনেমাও বটে। আর এ সিনেমার মধ্য দিয়ে ভারতীয় সিনেমার জন্য তৈরি করেছিলেন নতুন নজির। এর আগে ভারতের বেশির ভাগ সিনেমাই ছিল স্টুডিওতে সেট ফেলে করা বাণিজ্যিক সিনেমা। সত্যজিৎ রায়ের পথের পাঁচালীই মূলত ভারতকে প্যারালাল সিনেমা চিনতে সাহায্য করেছিল। মুক্তির পরপরই সিনেমাটি মানুষের মনোযোগ আকর্ষণ করে। এরপর বিদেশেও সমাদৃত হয় পথের পাঁচালী। মুক্তির পর সিনেমাটি কান চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছিল। পাম ডি অরের জন্য প্রতিযোগিতাও করেছিল এটি।

টাইম ম্যাগাজিনে এর আগেও পথের পাঁচালী স্থান করে নিয়েছিল। ২০০৫ সালে টাইম নির্বাচিত সর্বকালের সেরা সিনেমার তালিকায় ছিল এটি। বছরখানেক আগে ব্রিটিশ ফিল্ম ম্যাগাজিন ‘‌সাইট অ্যান্ড সাউন্ড’ তাদের সর্বকালের সেরার তালিকায় রেখেছিল পথের পাঁচালীকে। তাদের ২৫০ সিনেমার তালিকায় আরো ছিল সত্যজিৎ রায়ের চারুলতা, গুরু দত্তের পেয়াসা ও ঋত্বিক ঘটকের মেঘে ঢাকা তারা।

টাইম ম্যাগাজিনের এবারের তালিকাটি শুরু হয়েছে রবার্ট ওয়েইনর পরিচালিত ১৯২০ সালের ‘‌দ্য ক্যাবিনেট অব ড. ক্যালিগারি’ দিয়ে। শেষ হয়েছে কোয়েন্টিন টারান্টিনো পরিচালিত ২০১৯ সালের ‘‌ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড’ দিয়ে। টাইমের এ তালিকায় জনপ্রিয় পরিচালকদের জনপ্রিয় সিনেমা থাকার পাশাপাশি আছে তুলনামূলক অপরিচিত সিনেমাও। যেমন এ তালিকায় টারান্টিনোর ওয়ান্স আপন আ টাইম ইন হলিউডকে অনেকে সেরা সিনেমা বলতে চান না। আবার স্পিলবার্গের ইটি ও জওস থাকলেও তারকোভস্কির ‘‌মিরর’ নেই। এমন অনেক বিষয়ই তোলা যায়। তবে টাইমের তালিকায় ভারতীয় ও উপমহাদেশীয় সিনেমার অনুপস্থিতি উপমহাদেশের সিনেমা নিয়ে নতুন করে ভাবায়।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..