1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০২:৪৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মধ্যপ্রাচ্যে উৎকণ্ঠা: ইসরায়েলে হামলা চালাবে ইরান!

  • আপডেট টাইম : শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪
  • ৫৭ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক: দূতাবাসে ইসরায়েলি হামলার প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে ইরান। ইসরায়েলকে চরম শাস্তি দিতে চায় দেশটি। সে অনুযায়ী চলছে প্রস্তুতি। এই পাল্টা হামলা কখন শুরু হয়-তা নিয়ে গোটা মধ্যপ্রাচ্য চরম উৎকণ্ঠায়। এ অবস্থায় গোয়েন্দা তথ্যের বরাতে মার্কিন এক কর্মকর্তা বলেছেন, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ইসরায়েলের মাটিতে সরাসরি হামলা করতে পারে ইরান।

মার্কিন গণমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল ও টাইমস অব ইসরায়েল এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ অথবা উত্তর ইসরায়েলে ইরানের সম্ভাব্য হামলা মোকাবিলায় প্রস্তুতি নিচ্ছে তেল আবিব। তবে অন্য একটি সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, তেহরান এখনো এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।

 

সম্প্রতি সিরিয়ায় ইরানের কনস্যুলেট ভবনে হামলা চালিয়ে ইরানের জেনারেলসহ বেশ কয়েকজনকে হত্যা করে ইসরায়েল। এরপরই ইসরায়েলকে কঠোর প্রতিশোধের মুখোমুখি হতে বলে হুমকি দেন ইরানের শীর্ষ নেতারা। সামরিক ভূরাজনৈতিক বিশ্লেষকরা বিভিন্ন সূত্রে জানাচ্ছেন, এবার হয়ত সরাসরি ইসরায়েলের ভূখণ্ডে হামলা চালাবে ইরান। এক্ষেত্রে ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করা হতে পারে।

পশ্চিমা অনেক গণ্যমাধ্যমে বলা হয়েছে, সরাসরি ইসরায়েল অথবা ইসরায়েলের স্বার্থ রয়েছে এমন স্থাপনায় ইরানের হামলা আসন্ন। তবে প্রক্সি বাহিনীগুলো দিয়েও ব্যাপক হামলা চালাতে পারে ইরান। দেশটির একাধিক সূত্র আন্তর্জাতিক গণ্যমাধ্যমকে জানিয়েছে, তারা হামলা ছক সাজাচ্ছেন। সেটা সুপ্রিম লিডার ইমাম খামেনেয়ীর কাছে উপস্থাপন করা হচ্ছে। পাশাপাশি রাজনৈতিক ঝুঁকিও বিবেচনা করা হচ্ছে।এদিকে ইরানের হামলা মোকাবিলার প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল। জোরদার করা হয়েছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। দেশটির যুদ্ধবাজ প্রধানমন্ত্রী নেতানিয়াহু জানিয়েছেন তারা চ্যালেঞ্জিং সময়ে রয়েছেন। একইসঙ্গে ইসরায়েল সব ফ্রন্টে হামলার জন্য প্রস্তুত বলেও মন্তব্য করেছেন তিনি।

এফ-১৫ ফাইটার জেট ঘাঁটিতে ইসরায়েলি সামরিক পাইলটদের উদ্দেশে দেওয়া ভাষণে ইরানের সম্ভাব্য হামলার প্রেক্ষিতে তিনি বলেন, ইসরায়েলি সেনাবাহিনী ‘অন্যান্য ফ্রন্ট থেকে চ্যালেঞ্জের জন্য প্রস্তুতি নিচ্ছে’।ইরানের পাল্টা হামলার আশঙ্কার মধ্যেই ইসরায়েলের পাশে দাঁড়িয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইরান হামলা করলে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে দৃঢ়ভাবে সমর্থন দেবে বলে প্রতিশ্রুতি দেন তিনি।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..