1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৫:৪৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

সড়কে নেমেছে গণপরিবহন, কোন বাসে কত বাড়লো ভাড়া?

  • আপডেট টাইম : রবিবার, ৭ নভেম্বর, ২০২১
  • ২০৩ বার পঠিত

অনলাইন ডেস্ক: সাভারের সড়ক-মহাসড়কে গণপরিবহন চলতে শুরু করেছে। রোববার (৭ নভেম্বর) বিকেল থেকে সড়কে বিভিন্ন ধরনের যানবাহন দেখা গেছে। এসব গণপরিবহনের বেশিরভাগই আঞ্চলিক। সরেজমিন ঢাকা-আরিচা, আব্দুল্লাহপুর-বাইপাইল ও নবীনগর-চন্দ্রা সড়ক-মহাসড়কে দেখা যায়, উপজেলার সব রুটে চলছে গণপরিবহন। বাসস্ট্যান্ডে অপেক্ষমাণ যাত্রীদের নিয়ে গন্তব্যে ছুটছে বাসগুলো। তবে উত্তরবঙ্গ ও দক্ষিণ বঙ্গগামী যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে দেখা গেছে।

অসীম নামের সাভার পরিবহনের এক যাত্রী অভিযোগ করেন, পাঁচ টাকার ভাড়া ১০ টাকা দিলেও বাস কর্তৃপক্ষ ২০ টাকা দাবি করেন। তাদের দাবিকৃত টাকা না দেয়ায় পরিবহন শ্রমিকদের সঙ্গে তার বিতণ্ডা হয়েছে। একই বাসের যাত্রী আব্দুল্লাহ অভিযোগ করেন, বাস চলে সিএনজিতে। তবুও তারা বেশি ভাড়া নিচ্ছে।

সাভার পরিবহনের চালক আলমাস জানান, মালিকের নির্দেশেই ভাড়া বেশি নেওয়া হচ্ছে। তারা জানান, পথে পথে চাঁদা দিয়েই ধর্মঘটের মধ্যেও গাড়ি চালাতে হচ্ছে। তাই তারা যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া নিতে বাধ্য হচ্ছেন। ঠিকানা পরিবহনের চালক মফিজ মিয়া বলেন, পেটের দায়ে গাড়ি চালাতে হচ্ছে। সাপ্তাহিক কিস্তি আর সংসার চালাতে এমনটা করতে হচ্ছে তাদের।

 

এদিকে, বাজারে জ্বালানি তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে পরিবহন মালিকদের দাবির মুখে গণপরিবহনে নতুন করে ভাড়া সমন্বয় করা হয়েছে। নতুন ভাড়া অনুযায়ী, দূরপাল্লার বাসে ২৭ শতাংশ আর মহানগরে ২৬ দশমিক ৫ শতাংশ ভাড়া বেড়েছে। এছাড়া বড় বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে। রোববার (৭ নভেম্বর) দুপুরে রাজধানীর বনানীতে বিআরটিএ কার্যালয়ে গণপরিবহনে ভাড়া পুনর্নির্ধারণে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে পরিবহন মালিক সমিতির নেতাদের বৈঠকের পর এ নতুন ভাড়া নির্ধারিত হয়।

 

নতুন সমন্বিত ভাড়া অনুযায়ী, দূরপাল্লার বর্তমান বাসভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা, তা বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছে। অর্থাৎ এতে কিলোমিটারপ্রতি যাত্রীকে বাড়তি ৩৮ পয়সা গুনতে হবে। তাতে দেখা যাচ্ছে, দূরপাল্লার একজন যাত্রীকে প্রতি পাঁচ কিলোমিটারে ১ টাকা ৯০ পয়সা বেশি ভাড়া দিতে হবে। মহানগরে বাসের বর্তমান ভাড়া কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা, সেটি বাড়িয়ে ২ টাকা ১৫ পয়সা করা হয়েছে। এতে কিলোমিটারপ্রতি ৪৫ পয়সা ভাড়া বেড়েছে। ফলে মহানগর এলাকায় একজন বাসযাত্রীকে পাঁচ কিলোমিটার ভ্রমণের জন্য বাড়তি ২ টাকা ২৫ পয়সা গুনতে হবে।এছাড়া মহানগরে মিনিবাসের বর্তমান ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা। এটি বাড়িয়ে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। এতে ভাড়া বাড়ে কিলোমিটারপ্রতি ৪৫ পয়সা। ফলে মহানগর এলাকায় চলাচলকারী মিনিবাসের ভাড়া পাঁচ কিলোমিটারে ২ টাকা ২৫ পয়সা বাড়লো।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..