1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:১০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

৭ কলেজের ফাঁকা আসন পূরণের দাবিতে নীলক্ষেত মোড় অবরোধ

  • আপডেট টাইম : বুধবার, ২ মার্চ, ২০২২
  • ৪৮৪ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি ৭ কলেজের ফাঁকা আসন পূরণের দাবিতে নীলক্ষেত মোড় অবরোধ করছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

আজ বুধবার (২ মার্চ) দুপুর সোয়া ১২টার দিকে নীলক্ষেত মোড়ে অবস্থান নেন তারা।

দুই দফা দাবিতে সড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা। সেগুলো হলো- ঢাবি অধিভুক্ত সাত কলেজের সব আসনে শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করা। এ ছাড়া অপেক্ষমাণ শিক্ষার্থীদের মেধা তালিকা দ্রুততম সময়ের মধ্যে প্রকাশ করা।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা জানান, সাত কলেজের প্রায় তিন হাজার আসন ফাঁকা থাকলেও ভর্তি স্থগিত রাখা হয়েছে। বিষয় মনোনয়নের সময় সাত কলেজের আসন সংখ্যা ২৬ হাজার ১৬০টি বলা হয়। অথচ চূড়ান্ত মনোনয়নের পর বলা হচ্ছে আসন সংখ্যা ২৩ হাজার ২৬২টি, যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

শিক্ষার্থীরা জানান, ফাঁকা আসন পূরণসহ দুই দফা দাবিতে গত ২৬ ফেব্রুয়ারি আমরা শাহবাগে সমাবেশ করেছি। এরপরও কর্তৃপক্ষ আমাদের দাবির বিষয়ে কোনো কর্ণপাত করেনি। অথচ অনেক শিক্ষার্থী সাত কলেজে অপেক্ষমাণ থাকায় অন্য কোথাও ভর্তি হননি।

এ সময় ‘উই ওয়ান্ট কলেজ, উই ওয়ান্ট সাবজেক্ট’, ‘মানি না, মানবো না’- ইত্যাদি স্লোগান দিতে দেখা যায় শিক্ষার্থীদের। অবরোধের কারণে নীলক্ষেত এলাকয় যানচলাচল বন্ধ রয়েছে।

গত বছরের ৫ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত সাত কলেজের বিজ্ঞান অনুষদ, বাণিজ্য অনুষদ, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে লগইন করে কলেজ ও বিষয় পছন্দ করেন। শিক্ষার্থীদের আবেদন ও ফলের ভিত্তিতেই কলেজ এবং বিষয় বরাদ্দের ফল দেওয়া হয়। এরপর শিক্ষার্থীরা ইতোমধ্যে তাদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করেছেন। সবশেষ গত ১৪ ফেব্রুয়ারি রাত সাড়ে আটটার দিকে অধিভুক্ত কলেজ সমূহের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। এর মধ্য দিয়ে স্নাতক ১ম বর্ষ ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তির মেধাতালিকা প্রকাশ শেষ হয়।

এর আগে ৫ ও ৬ নভেম্বর সাত কলেজের বাণিজ্য, বিজ্ঞান অনুষদ এবং ১৭ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় বাণিজ্য অনুষদে পাসের হার প্রায় ৭৩ শতাংশ, বিজ্ঞান অনুষদে পাসের হার ৫৭.৭০ শতাংশ এবং কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে পাসের হার ৬৭.৯ শতাংশ।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..