1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:২২ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বাংলাদেশকে আক্ষেপে রেখে পরিত্যক্ত প্রথম ওয়ানডে

  • আপডেট টাইম : বুধবার, ১০ মে, ২০২৩
  • ৮১ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : নিজ দেশে বৃষ্টির শঙ্কা থাকায় ইংল্যান্ডের চেমসফোর্ডকে হোম ভেন্যু বানিয়ে আয়ারল্যান্ড চেয়েছিল সিরিজটা সুন্দরভাবে শেষ করার। কিন্তু শুরুতেই ঘটল বিপত্তি। যে বৃষ্টির ভয়ে এতটা দূরে আসা সেটিই অবিরাম ঝড়ল মাঠে। মাঝমাঠ ভিজে পানি গড়িয়ে পুরো আউটফিল্ড প্লাবিত হওয়ায় পরিত্যক্ত হয়ে গেল বাংলাদেশ-আয়ারল্যান্ড প্রথম ওয়ানডে।

বাংলাদেশ সময় রাত ১২টায় ম্যাচ বাতিলের আনুষ্ঠানিক ঘোষণা আসে। আগামী শুক্রবার একই মাঠে সিরিজের দ্বিতীয় ম্যাচ।

আর ৩.৩ ওভার খেলা হলেই ফলাফল হতো ম্যাচের। যতক্ষণ খেলা হয়েছে তাতে বাংলাদেশ অনেকটা এগিয়ে ছিল। ম্যাচের যে গতিপথ ছিল তাতে বৃষ্টিটা আরেকটু পর এলেই জিতে যেতো সাকিব-তামিমরা। পেত প্রত্যাশিত ২ পয়েন্ট। আক্ষেপে পোড়ার মতোই ব্যাপার বাংলাদেশের জন্য।

বাংলাদেশের দেয়া ২৪৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৬.৩ ওভারে তিন উইকেট হারিয়ে ৬৫ রান তোলে আইরিশরা। ওয়ানডের নিয়ম অনুযায়ী পরে ব্যাট করতে নামা দল ২০ ওভার খেলার পর যদি বৃষ্টিতে আর ম্যাচ চালানোর সুযোগ না থাকে তাহলে ডাক ওয়ার্থ ও লুইস মেথড অনুযায়ী ফল বের করা হবে। যে পর্যন্ত খেলা হয়েছে সেখানে অনেকটা এগিয়ে ছিল বাংলাদেশ। আর ৩.৩ ওভার পর খেলা বন্ধ হলো জিতত টাইগাররা।

২৪৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শরিফুল ইসলাম ও হাসান মাহমুদের জোড়া আঘাতে হোঁচট খায় আইরিশ দলটি। চতুর্থ ওভারে প্রথম আঘাত হানেন পেসার শরিফুল। ওপেনার পল স্টার্লিংকে মিরাজের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন। আউট হওয়ার আগে ১০ বলে ১৫ রান করেন।

পরের ওভারেই অ্যান্ড্রু ব্যালবির্নেকে বোল্ড করেন পেসার হাসান মাহমুদ। আয়ারল্যান্ড অধিনায়ক ৯ বল খেলে করেন ৫ রান। এরপর হ্যারি টেক্টর ও স্টিফেন ডোহেনি ছোট জুটি গড়ে তোলেন। ১৬তম ওভারে এসে ওই জুটি ভেঙ্গে দেন স্পিনার তাইজুল ইসলাম। ডোহেনি আউট হন ১৭ রানে। এরপর এসেক্সের মাঠটিতে হানা দেয় বৃষ্টি। আবহাওয়ার পূর্বাভাসেও ম্যাচ ঘিরে ছিল বৃষ্টির শঙ্কা। হয়েছে সেটিই। ফল আসেনি ম্যাচে।

লিটন দাসের গোল্ডেন ডাকের পর তামিম ইকবাল বাজে শটে আউট হন। শুরুতেই বিপর্যস্ত বাংলাদেশ দল হালে পানি পায় নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিমের লড়াইয়ে। তবুও আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে আড়াইশ পেরোনো সংগ্রহ পায়নি বাংলাদেশ। চেমসফোর্ডে টস হেরে ব্যাট করতে নেমে ৫০ ওভারে সফরকারীরা ৯ উইকেটে তোলে ২৪৬ রান।

বাংলাদেশকে আড়াইশর মধ্যে আটকে ফেলার পেছনে বড় অবদান জস লিটলের। তিনি নেন তিনটি উইকেট। গ্রাহাম হিউম ও মার্ক অ্যাডাইর নেন দুটি করে উইকেট।
টাইগার ইনিংসের একমাত্র ছক্কাটি আসে ৪৮তম ওভারে শরিফুল ইসলামের ব্যাটে। নিজের ৩৬তম জন্মদিনে কঠিন পরিস্থিতিতে ব্যাট করতে নেমে ফিফটির দেখা পান মুশফিক। ওয়ানডে ক্যারিয়ারের ৪৪তম ফিফটির পথে ৬৩ বলে ৫টি চার মারেন। মি. ডিপেন্ডেবল শেষ পর্যন্ত ইনিংস টেনে নিয়ে যেতে পারলে টাইগারদের স্কোর আরেকটু ভালো হতে পারত।

ফিফটির পর বেশিদূর যেতে পারেননি মুশফিক। ৬১ রান করে আউট হন। ৭০ বলে মারেন ৬টি চার। আয়ারল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে সবশেষ ম্যাচেই ৬০ বলে ১০০ রান করেছিলেন তিনি।
ইংল্যান্ডের মাটিতে তাকে নামতে হয় কঠিন পরিস্থিতিতে। একশ পেরোতেই ৪ উইকেট হারিয়ে ফেলা দলের হাল ধরেন।

মুশফিকের পাশাপাশি লড়াকু সংগ্রহের পথে ভালো অবদান রাখেন শান্ত। তিন নম্বরে নেমে ৬৬ বলে করেন ৪৪ রান। লিটন-তামিমের বিদায়ের পর দলকে নিয়ে এগিয়ে নেন সামনে।

সাকিব আল হাসান ২০, তাওহীদ হৃদয় ২৭, মেহেদী হাসান মিরাজ ২৭ রান করে লড়াই করার পুঁজি এনে দেন বাংলাদেশকে। বেশিরভাগ ব্যাটারই আউট হয়েছেন ইনিংস বড় করতে না পারার আক্ষেপ নিয়ে। অধিনায়ক তামিমও আউট হয়েছেন দুই অঙ্ক পেরিয়ে ১৪ রান করে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..