1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

নানা আয়োজনে মৌলভীবাজারসহ সারা দেশে সরস্বতী পূজা উদযাপন

  • আপডেট টাইম : বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১০৩ বার পঠিত

বিশ্বজিত কর: বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা গতকাল বুদবার পালিত হয়। হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন অগণিত ভক্ত। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে প্রণতি জানান তারা।
সনাতন ধর্মালম্বীদের মতে- দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। তিনি বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে’ সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করেন।
সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা আগামীকাল বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করবে। মৌলভীবাজাসহ সারাদেশের মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও অন্যান্য অনুষ্ঠানমালায় রয়েছে- পুষ্পাঞ্জলি প্রদান,প্রসাদ বিতরণ,ধর্মীয় আলোচনা সভা,সাংস্কৃতিক অনুষ্ঠান,সন্ধ্যা আরতি ও আলোকসজ্জা।

এদিকে নানা আয়োজনে মৌলভীবাজারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যার দেবী সরস্বতী পূজা উদযাপন করা হয়েছে।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকালে বিভিন্ন শিক্ষা ক্যাম্পাসে সরস্বতী পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এতে অংশ নেন কলেজ স্কুলের সনাতন ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ। সরস্বতী পূজা উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন মৌলভীবাজার জেলার জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, মোঃ ফজলুর রহমান মেয়র পৌর সভা,প্রভাংশু সোম অতিরিক্ত মহান জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আবদুল হক অতিরিক্ত জেলা প্রসাসক (রাজস্ব),বর্ণালী পাল অতিরিক্ত জেলা প্ৰশাসক (শিক্ষা ও আইসিটি)। বিভিন্ন কলেজ স্কুলে বিকেলে সনাতন ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থীদের অংশ গ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
এছাড়াও সদর উপজেলাসহ সকল উপজেলার বিভিন্ন প্রতিষ্টানে প্রশাসন,নাজনীবিদ,ভক্ত ও ধর্মালম্বীরা উপস্থিত ছিলেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..