1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

জনপ্রশাসন সচিবসহ ৪০ সচিবের বিরুদ্ধে রিট

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১
  • ১৫৪ বার পঠিত

অনলাইন ডেস্ক: উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসাসহ দেশের সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে নারী ও শিশুদের যৌন হয়রানি প্রতিরোধে কমিটি গঠন না হওয়ায় হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। এতে জনপ্রশাসন মন্ত্রণালয়সহ ৪০টি মন্ত্রণালয়ের সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, বাংলাদেশ বার কাউন্সিল ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে বিবাদী করা হয়েছে। একই সঙ্গে উচ্চ আদালতের নির্দেশনা বাস্তবায়নের আর্জি যুক্ত রয়েছে। আইন ও সালিশ কেন্দ্রের পক্ষে রিট দায়েরের বিষয়টি আজ বৃহস্পতিবার (২১ অক্টোবর) নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. শাহীনুজ্জামান।

হাইকোর্টের আদেশ অনুযায়ী যৌন হয়রানি প্রতিরোধে কমিটি গঠনের রায় বাস্তবায়নে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন অবৈধ হবে না এবং রায় বাস্তবায়নে কেন নির্দেশনা দেওয়া হবে না সেই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে রিটে। এছাড়া রায় বাস্তবায়নের একটি প্রতিবেদন দাখিলের নির্দেশনা চেয়েছে আইন ও সালিশ কেন্দ্র। ২০০৮ সালের ৭ আগস্ট বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সালমা আলী কর্মস্থল ও শিক্ষাঙ্গনে নারী ও শিশুদের যৌন হয়রানি প্রতিরোধে দিকনির্দেশনা চেয়ে হাইকোর্টে জনস্বার্থে একটি রিট দায়ের করেন। এর শুনানি শেষে ২০০৯ সালের ১৪ মে বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের (বর্তমানে প্রধান বিচারপতি) নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ রায় ঘোষণা করেন।

এক যুগেরও বেশি সময় আগের রায়ে হাইকোর্ট দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধে অভিযোগ গ্রহণের জন্য ‘যৌন হয়রানি প্রতিরোধ কমিটি’ গঠনসহ বেশকিছু নির্দেশনা দিয়েছিলেন হাইকোর্ট। কিন্তু এত বছর পেরিয়ে গেলেও রায় অনুযায়ী বাস্তব চিত্র বদলায়নি। তাই এর বাস্তবায়ন চেয়ে হাইকোর্টে আবারও রিট দায়ের হলো।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..