1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ভারতে ১২ বছরের ঊর্ধ্বদের জন্য অনুমোদন পেল কোভ্যাক্সিন

  • আপডেট টাইম : রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
  • ৩৬৩ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : ভারতের গণটিকাদান কর্মসূচিতে ১২ থেকে ১৮ বছর বয়সীদের ক্ষেত্রে ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে দেশটির ওষুধ ও টিকাপ্রস্তুতকারী কোম্পানি ভারত বায়োটেকের করোনা টিকা কোভ্যাক্সিন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার এক ঘোষণায় বলেছিলেন, আগামী ৩ জানুয়ারি থেকে ভারতের ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাদান কর্মসূচি শুরু হবে। ওইদিনই দেশটির কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রণ সংস্থা ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া(ডিসিজিআই) এ অনুমোদন দিয়েছে।

এর আগে ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রণালয়ের অধীনস্ত নিয়ন্ত্রক সংস্থা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনে (সিডিএসসিও) ২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর পরিচালনা করা মেডিকেল ট্রায়ালের তথ্য জমা দিয়েছিল ভারত বায়োটেক। অপ্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ব্যাবহার বিষয়ক ছাড়পত্রের আবেদনও করেছিল কোম্পানি কর্তৃপক্ষ।

মেডিকেল ট্রায়ালের তথ্য পর্যালোচনা করে ডিসিজিআইকে ভারত বায়োটেকের পক্ষে সুপারিশ করে সিডিএসসিওর বিশেষজ্ঞ দল সাবজেক্ট এক্সপার্ট কমিটি (এসইসি)। সেই সুপারিশ আমলে নিয়েই শনিবার কোভ্যাক্সিনকে অপ্রাপ্তবয়স্কদের টিকাদান কর্মসূচিতে ব্যবহারের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।
ভারত বায়োটেককে দেওয়া এক চিঠিতে এ বিষয়ে ডিসিজিআইয়ের পক্ষ থেকে বলা হয়, ‘বিশেষজ্ঞ কমিটি যে সুপারিশ করেছে, তা আমলে নিয়েই ১৪ ও ১৮ বছর বয়সীদের টিকাদান কর্মসূচিতে এটি টিকাটি ব্যবহারের ছাড়পত্র দেওয়া হলো।’

ডিসিজিআই অনুমোদন দেওয়ার পর এক বিবৃতিতে ভারত বায়োটেকের পক্ষ থেকে বলা হয়, ‘কোভ্যাক্সিন টিকা এমনভাবে প্রস্তুত করা হয়েছে যে, প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ডোজের পরিমাণ যেমন থাকে, অপ্রাপ্তবয়স্কদের ক্ষেত্রেও তা তেমনই থাকে। অর্থাৎ বয়সভেদে ডোজের হেরফের করার প্রয়োজন পড়ে না।’

২০২০ সালের শেষের দিকে ভারতের অন্ধ্রপ্রদেশের রাজধানী হায়দ্রাবাদভিত্তিক ওষুধ কোম্পানি ভারত বায়োটেক তাদের উদ্ভাবিত করোনা টিকা কোভ্যাক্সিন বাজারে আনে। এখন পর্যন্ত এটি ভারতের নিজস্ব প্রযুক্তিতে উৎপাদিত প্রথম করোনা টিকা।

এই টিকাটি প্রস্তুত করা হয়েছে মৃত ও বিশেষভাবে প্রক্রিয়াজাত করোনাভাইরাস দিয়ে। করোনাভাইরাসের যে নমুনাটি এই টিকা তৈরির ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে- ভারত বায়োটেককে তা সরবরাহ করেছে দেশটির জীবাণুবিষয়ক গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি।

কোভ্যক্সিন দুই ডোজের করোনা টিকা। এটি সংরক্ষণ করতে হয় ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়। গত ৩ জুলাই কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের তথ্য প্রকাশ করেছে ভারত বায়োটেক। সেখানে বলা হয়েছে, করোনা প্রতিরোধে প্রায় ৭৮ শতাংশ কার্যকর কোভ্যাক্সিন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..