1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ঘাসে অতিরিক্ত নাইট্রেট-ব্যাকটেরিয়ায় ১১ জেব্রার মৃত্যু

  • আপডেট টাইম : বুধবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৭৩ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : ঘাসে অতিরিক্ত নাইট্রেট ও মিশ্র ব্যাকটেরিয়ার সংক্রমণে গাজীপুর বঙ্গবন্ধু সাফারি পার্কে ১১ জেব্রার মৃত্যু হয়েছে। এ বিষয়ে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে বিষয়টি উঠে এসেছে বলে বুধবার (২৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

তদন্ত কমিটির প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী দায়ীদের সুনির্দিষ্টভাবে চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা নিতে ফৌজদারি মামলা দায়েরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান পরিবেশ ও বনমন্ত্রী।

তিনি বলেন, ঘাসে অতিরিক্ত নাইট্রেটের প্রভাব ও মিশ্র ব্যাকটেরিয়ার সংক্রমণে সবগুলো জেব্রার মৃত্যু ঘটেছে বলে তদন্ত কমিটির কাছে প্রতীয়মান হয়েছে। বিষয়টি হচ্ছে, যে ঘাস দেওয়া হয় সেটার মধ্যে অতিরিক্ত নাইট্রেট পাওয়া গেছে। এ কারণে তারা সিদ্ধান্ত নিয়েছে যে এর কারণেই জেব্রাগুলো মারা গেছে। সাধারণত ঘাসে ইউরিয়া সার দেওয়া হয়। এটা ছিঁটানোর সঙ্গে সঙ্গে পশুকে খেতে দিলে এমন হতে পারে। দেওয়ার একটি সময় আছে। তিন, চার বা ছয় সপ্তাহ পরে ঘাস দেওয়া হলে পশু আক্রান্ত হয় না। এক বা দু সপ্তাহের মধ্যে দেওয়া হলে এটা হতে পারে।

জেব্রা পালনের সঙ্গে জড়িত দায়িত্বশীলদের সবারই গাফিলতি পাওয়া গেছে জানিয়ে মন্ত্রী বলেন, প্রথমদিকের তিনটি জেব্রার মৃত্যু ধামাচাপা দেওয়া এবং আঘাতজনিত কারণ প্রতিষ্ঠা করতে মৃত তিনটি জেব্রার পেট ধারালো কিছু দ্বারা কাটা হয়েছে মর্মে কমিটির নিকট প্রতীয়মান হয়েছে। কে বা কারা ওই মৃত তিনটি জেব্রার পেট কেটেছে, তা উদঘাটন করার জন্য নিবিড় তদন্তের প্রয়োজন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তবে দায়ী কর্মকর্তা-কর্মচারীদের কোনো নির্দিষ্ট সংখ্যা জানাননি মন্ত্রী।

তিনি বলেন, কর্তব্যরত ভেটেরিনারি অফিসারের চাহিদা মোতাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা, সাফারি পার্ক মেডিক্যাল বোর্ডের সভা আহ্বান করবেন মর্মে বিধান থাকা সত্ত্বেও এতগুলো জেব্রার অস্বাভাবিক মৃত্যুর পরও জরুরিভিত্তিতে মেডিক্যাল বোর্ডের সভা আহ্বান করা হয়নি, যা সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের দায়িত্বহীনতার শামিল। কোনো প্রাণীর অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় জিডি করার প্রচলন থাকলেও এক্ষেত্রে থানায় কোনো জিডি করা হয়নি, যা রহস্যজনক।

‘পরিবেশ মন্ত্রণালয়ের সচিব গত ২২ জানুয়ারি সাফারি পার্ক পরিদর্শন করেন। সেদিন পর্যন্ত ৮টি জেব্রা মারা গেলেও প্রকল্প পরিচালক, ভারপ্রাপ্ত কর্মকর্তা, ভেটেরিনারি কর্মকর্তা বা কর্মরত অন্য কেউ জেব্রার মৃত্যুর ঘটনাটি সচিবকে অবহিত করেননি। এতে প্রতীয়মান হয় প্রথম থেকেই জেব্রা মৃত্যুর ঘটনাটি ধামাচাপা দেওয়ার অপচেষ্টা করা হয়েছে। বিষয়টি অস্বাভাবিক, অগ্রহণযোগ্য ও সরকারি কর্মচারী আচরণের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়, যা দায়িত্ব অবহেলার শামিল।’

তদন্ত কমিটি প্রতিবেদনে সাফারি পার্কের উন্নয়নে ২৪টি সুপারিশ করেছে জানিয়ে শাহাব উদ্দিন বলেন, এগুলোর মধ্যে ১১টি স্বল্পমেয়াদি, ৪টি মধ্যমেয়াদি এবং ৯টি দীর্ঘমেয়াদি সুপারিশ। এগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..