1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:৩০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মাধবকুন্ড ইকোপার্কে খাদ্য ও প্লাস্টিকদ্রব্য নিয়ে প্রবেশে উপজেলা প্রশাসনের নিষেধাজ্ঞা

  • আপডেট টাইম : শনিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৯৬ বার পঠিত

বড়লেখা প্রতিনিধি : দেশের সর্ববৃহৎ প্রাকৃতির জলপ্রপাত ও দ্বিতীয় বৃহত্তম ইকোপার্কের পরিচ্ছন্নতা রক্ষায় প্রধান ফটকের ভেতরে পর্যটকদের সবধরণের খাদ্যদ্রব্য ও প্লাস্টিকদ্রব্য নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে বড়লেখা উপজেলা প্রশাসন। শনিবার বিকেলে প্রধান অতিথি হিসেবে এ সংক্রান্ত নির্দেশনার সাইনবোর্ড স্থাপন করেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

জানা গেছে, মাধবকুন্ড জলপ্রপাত ও ইকোপার্কে আগত পর্যটকরা প্রধান ফটকের ভেতরে বিভিন্ন খাদ্যদ্রব্য ও খাবার মোড়ানো প্লাস্টিক দ্রব্য নিয়ে প্রবেশ করেন। পরে খাবার শেষে তারা অবশিষ্ট খাদ্যসামগ্রি, প্লাস্টিক দ্রব্য পলিথিন ব্যগ যাতায়াত রাস্তা ও দৃষ্ঠিনন্দন স্থানে যত্রতত্র ফেলে দেন। এতে পর্যটন এলাকা ময়লা আবর্জনার স্তুপে পরিণত হয়। এগুলো পঁচে দুর্গন্ধ ছড়িয়ে এলাকার বাতাস দূষিত করে। মারাত্মক দুর্ভোগে পড়েন স্থানীয় এলাকাবাসী, ব্যবসায়ি ও আগত প্রকৃতিপ্রেমিরা। পরিবেশ দূষনের বিষয়টি নজরে নিয়ে উপজেলা প্রশাসন ইকোপার্কের প্রধান ফটকের ভেতর সবধরণের খাবার, পলিথিন ব্যগ ও প্লাস্টিক দ্রব্য নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। শনিবার বিকেলে প্রধান অতিথি হিসেবে এ সংক্রান্ত নিষেধাজ্ঞা ও জনসতেনতামুলক সাইনবোর্ড স্থাপন করেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার। তিনি আগত পর্যটক, স্থানীয় ব্যবসায়ি ও এলাকাবাসিকে মাধবকুন্ডর পরিচ্ছন্ন পরিবেশ রক্ষায় সচেষ্ট থাকার আহবান জানিয়ে বলেন, পর্যটনকেন্দ্র হিসেবে মাধবকুন্ড শুধু দেশে নয়, সারা বিশ্বে এর খ্যাতি রয়েছে। প্রকৃতিপ্রেমি পর্যটকদের শুধু বিনোদনের জন্য নয়, এখানকার বন্যপ্রাণী, জীববৈচিত্র সুরক্ষায়ও জলপ্রপাত এলাকাকে পরিচ্ছন্ন রাখতে হবে।

এসময় বড়লেখা ইউএনও খন্দকার মুদাচ্ছির বিন আলী, সহকারি বিভাগীয় বন সংরক্ষক এসএম আবু বক্কর সিদ্দিক, সহকারি কমিশনার (ভুমি) জাহাঙ্গীর হোসাইন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. উবায়েদ উল্লাহ খান, বড়লেখা রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস, সিনিয়র সাংবাদিক আব্দুর রব, স্থানীয় ইউপি চেয়ারম্যান এনাম উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

ইউএনও খন্দকার মুদাচ্ছির বিন আলী জানান, মাধবকুন্ড ইকোপার্ক দেশের অন্যতম একটি পর্যটন কেন্দ্র। বছরজুড়ে দেশি পর্যটক ছাড়াও অনেক বিদেশি পর্যটকও এখানকার প্রাকৃতিক সৌন্দর্য্য উপভোগে ছুটে আসেন। ময়লা-আবর্জনা ও নোংরা পরিবেশের কারণে দেশের ভাবমুর্তিও ক্ষুন্ন হচ্ছে। এখানকার পরিবেশ পরিচ্ছন্ন ও দূষণমুক্ত রাখতে পর্যটকদের সবধরণের খাবার সামগ্রি ও প্লাস্টিকদ্রব্য নিয়ে ভেতরে প্রবেশে উপজেলা প্রশাসন নিষেধাজ্ঞা জারি করেছে। শনিবার বিকেল থেকে তা কার্যকর করা হয়।

 

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..