1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মৌলভীবাজারে চায়ের গুনগতমান ও উৎপাদন বৃদ্ধিতে কর্মশালা

  • আপডেট টাইম : বুধবার, ৩০ মার্চ, ২০২২
  • ২৮৪ বার পঠিত

স্টাফ রিপোর্টার :: চা উৎপাদনের সাথে সরাসরি জড়িত ফিল্ড স্টাফ ও টিলা বাবুদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে হাতেকলমে প্রশিক্ষণ প্রদানের জন্য মৌলভীবাজারের দেওরাছড়া চা বাগানে ‘টিপিং, প্লাকিং ও পোকা-মাকড় দমন’ বিষয়ক দিনব্যাপি এক কর্মশালা অনু্ষ্ঠিত হয়েছে।

শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিট (পিডিইউ) আজ বুধবার দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করে।

কর্মশালার প্রধান অতিথি প্রকল্প উন্নয়ন ইউনিট-এর ভারপ্রাপ্ত পরিচালক ড. একেএম রফিকুল হক বলেন, ২০২১ সালে দেশের ইতিহাসে সর্বোচ্চ ৯৬.৫১ মিলিয়ন কেজি চা উৎপাদিত হয়েছে। দেশের চাহিদা মিটিয়ে চায়ের রপ্তানি ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে ।

তিনি আরও বলেন, যেহেতু চায়ের রপ্তানি বৃদ্ধি করার জন্য গুণগতমানের চা উৎপাদনের কোন বিকল্প নেই, তাই উন্নতমানের চা উৎপাদনের লক্ষ্যে এ ধরণের কর্মশালা ও প্রশিক্ষণের আয়োজন করার মাধ্যমে চা উৎপাদনের সাথে সরাসরি জড়িত ব্যক্তিবর্গের দক্ষতা উন্নয়ন করা হচ্ছে।

পিডিইউ-এর সহকারী উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মনিরু্জ্জামান আকন্দ-এর সঞ্চালনায় কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের কৃষিতত্ত্ব বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মাসুদ রানা এবং কীটতত্ত্ব বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা মো: জাহাঙ্গীর আলম।

উক্ত কর্মশালা বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করেছেন দেওরাছড়া চা বাগানের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক মোস্তফা জামান।

কর্মশালায় দেওরাছড়া, প্রেমনগর, হামিদিয়া, মাজদিহি, ভাড়াউড়া, জেরিন, ফুলবাড়ী, নূরজাহান, মির্জাপুর, মিরতিঙ্গা ও মৌলভী চা বাগানের মোট ৫০ জন টিলা বাবু অংশগ্রহণ করেন।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..