1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বুধবার, ২৪ জুলাই ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

শ্রমবাজার নিয়ে ঢাকা-মালয়েশিয়া বৈঠক ২ জুন

  • আপডেট টাইম : সোমবার, ৩০ মে, ২০২২
  • ১৮৬ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান আগামী ১ জুন ঢাকায় আসছেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মস্থান মন্ত্রণালয়ের আমন্ত্রণে সারাভানানের এ সফরে মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত করতে ফলপ্রসূ আলোচনা হতে পারে।

এ বিষয়ে আগামী ২ জুন দুই দেশের শীর্ষস্থানীয় নীতিনির্ধারকরা বৈঠকে বসবেন। মালয়েশিয়ার মন্ত্রীর এই সফর ও বৈঠক নিয়ে আগ্রহী অনেকেই।

এ খাতের সংশ্লিষ্ট ব্যক্তিরা আশা করছেন, ২ জুনের বৈঠকে মালয়েশিয়ার শ্রমবাজার বাংলাদেশিদের জন্য উন্মুক্ত করার সব প্রতিবন্ধকতা দূর হতে পারে।

গত ২৬ মে তিনজন সংসদ সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীকে চিঠি দেন। চিঠির সঙ্গে গত ২৪ মে ‘বৈদেশিক কর্মসংস্থান বৃদ্ধি এবং বন্ধ শ্রমবাজার উন্মুক্তকরণ’ শীর্ষক একটি মতবিনিময়সভার পরামর্শ এবং ওই সভায় উপস্থিত বায়রার ৫২৯ জন সদস্যের স্বাক্ষরযুক্ত তালিকা পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, গত ১৯ ডিসেম্বর দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক সইয়ের পর বাংলাদেশের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে মালয়েশিয়া। এর ধারাবাহিকতায় বাংলাদেশি কর্মীদের নিয়োগের লক্ষ্যে বাংলাদেশি রিক্রুটিং এজেন্সির অনুকূলে বিপুলসংখ্যক চাহিদাপত্র পাওয়া গেছে। আরো চাহিদাপত্রের অনুমোদন প্রক্রিয়াধীন। কিন্তু দুঃখের বিষয়, মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাস নিয়োগকারী প্রতিষ্ঠানের অনুকূলে চাহিদাপত্র সত্যায়ন করছে না। এতে করে কর্মী নিয়োগকারী প্রতিষ্ঠান বাংলাদেশি কর্মী নিয়োগে নিরুৎসাহিত হচ্ছে এবং তারা কর্মী নিয়োগের ক্ষেত্রে বাংলাদেশের পরিবর্তে নেপাল, ইন্দোনেশিয়া, পাকিস্তান, শ্রীলঙ্কাসহ বারোটি সোর্স কান্ট্রির দিকে ঝুঁকে পড়ছে। এতে বিশাল সম্ভাবনাময় মালয়েশিয়ার শ্রমবাজারটি ক্রমান্বয়ে হাত ছাড়া হওয়ার উপক্রম হয়েছে।

চিঠিতে ২৪ মের মতবিনিময়সভা সম্পর্কে বলা হয়, ওই সভায় অভিবাসী কর্মীদের এবং দেশের বেকার জনশক্তির কর্মসংস্থান ও বর্তমান অর্থনৈতিক মন্দাবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে মালয়েশিয়ার শ্রমবাজারকে বাধাগ্রস্ত না করে দুই দেশের স্বার্থ রক্ষা করে উন্মুক্ত করার আহ্বান জানানো হয়। কর্মী গ্রহণকারী দেশের চাহিদা এবং বাংলাদেশ সরকার নির্দেশিত প্রক্রিয়া অনুসরণ করে স্বল্প অভিবাসন ব্যয়ে সব রিক্রুটিং এজেন্সি মালয়েশিয়ায় কর্মী পাঠাতে প্রতিশ্রুতিবদ্ধ বলে সভায় জানানো হয়।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..