1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের বাসভবন থেকে দেড় কোটির বেশি রুপি উদ্ধার!

  • আপডেট টাইম : রবিবার, ১০ জুলাই, ২০২২
  • ২৪৮ বার পঠিত

আর্ন্তজাতিক ডেস্ক :: বিক্ষুব্ধ জনতার রোষ থেকে বাঁচতে আত্মগোপনে যাওয়া লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সরকারি বাসভবন থেকে ১ কোটি ৮০ লাখ শ্রীলঙ্কান রুপি উদ্ধার করা হয়েছে। শনিবার থেকে প্রেসিডেন্টে ভবনে অবস্থান নেওয়া বিক্ষোভকারীরাই এই অর্থ উদ্ধার করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ছড়িয়ে পড়া ও ভাইরাল হয়ে যাওয়া এ বিষয়ক একটি ভিডিওতে দেখা যাচ্ছে, প্রেসিডেন্টের বাসভবনের একটি ঘরের মেঝেতে কয়েকটি রুপির বান্ডিল রাখা। কয়েকজন ব্যক্তি সেই বান্ডিল খুলে রুপি গুনছেন।

জিম ইয়াকুস নামে এক ব্যক্তি টুইটারে টুইট করেছেন সেই ভিডিও। সঙ্গে দেওয়া ক্যাপশনে লিখেছেন, প্রেসিডেন্টের বাসভবন থেকে মোট ১ কোটি ৮০ লাখ শ্রীরঙ্কান রুপি উদ্ধার করা হয়েছে।

শ্রীলঙ্কার সংবাদমাধ্যম ডেইলি মিরর জানিয়েছেন, উদ্ধার করা এই অর্থ ইতোমধ্যে নিরাপত্তা বাহিনীর হাতে ‍তুলে দিয়েছেন বিক্ষোভকারীরা।

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর স্মরণকালের সবচেয়ে ভয়াবহ আর্থিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। বর্তমানে দেশটিতে বিদেশি মুদ্রার রিজার্ভ বলতে আর কিছুই নেই। ফলে ২ কোটি ২০ লাখ মানুষ অধ্যুষিত শ্রীলঙ্কা খাবার, ওষুধ, জ্বালানির মতো অতি জরুরি আমদানিও করতে পারছে না।

ADVERTISEMENT

এই পরিস্থিতিতে চলতি বছরের শুরু থেকেই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে আসছিল দেশটির সাধারণ জনগণ; কিন্তু দৃশ্যত সেই আন্দোলনকে পাত্তা না দিয়ে নিজের পদে অনড় ছিলেন গোতাবায়া রাজাপাকসে।

অবশেষে শনিবার পদত্যাগের দাবিতে প্রেসিডেন্টের বাড়ি ঘেরাওয়ের কর্মসূচি দেন বিক্ষোভকারীরা। গোয়েন্দা সূত্রে আগেই সে খবর পেয়ে শুক্রবারই সশস্ত্র বাহিনীর তত্ত্বাবাধানে বাসভবন থেকে পালিয়ে যান গোতাবায়া।

কিন্তু প্রেসিডেন্টের পালিয়ে যাওয়ার খবর বিক্ষোভকারীদের অসন্তোষ না কমিয়ে বরং বাড়িয়ে দেয়। প্রেসিডেন্টের বাসভবন চত্বরে গিয়ে বিক্ষোভকারীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান, তারপর এক পর্যায়ে ব্যারিকেড ভেঙে ঢুকে পড়েন।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিওতে দেখা গেছে, শত শত বিক্ষোভকারী প্রেসিডেন্ট গোতাবায়ার বাসভবনে ঢুকে পড়েছেন। তারা বাড়ির ছাদে, বাগানে শ্রীলঙ্কার পতাকা টাঙিয়ে দিয়েছেন।

শ্রীলঙ্কার প্রতিরক্ষা বাহিনীর চিফ অব স্টাফ জেনারেল শাভেন্দ্রা সিলভা বিক্ষুব্ধ জনতাকে শান্ত হওয়ার অনুরোধ জানানোর পাশাপাশি পাশপাশি প্রতিরক্ষা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন।

এদিকে, প্রেসিডেন্টের গা ঢাকা দেওয়ার পর শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে জানিয়েছেন সর্বদলীয় সরকার গঠন করতে দেশের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে চান তিনি।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..