1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ব্যাটারি চালিত রিকশা-ভ্যান উচ্ছেদ বন্ধের দাবি

  • আপডেট টাইম : বুধবার, ২৭ জুলাই, ২০২২
  • ২৫১ বার পঠিত

স্টাফ রিপোর্টার :: দ্রব্যমূল্যের লাগামহীন উর্দ্ধগতির এই দুঃসময়ে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান, ইজিবাইক উচ্ছেদ বন্ধ করার দাবি জানিয়ে মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়ন। ২৬ জুলাই মঙ্গলবার সন্ধ্যায় রিকশা শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আয়োজিত প্রতিবাদ সভা থেকে এই দাবি জানানো হয়। শহরের চৌমুহনা এলাকার সংগঠনের কার্যালয়ে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন রিকশা শ্রমিক ইউনিয়নের জেলা সভাপতি মোঃ সোহেল মিয়া। প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস, জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ শাহিন মিয়া, রিকশা শ্রমিক ইউনিয়ন কোদালীপুল আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ জসিমউদ্দিন, কালেঙ্গা আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ গিয়াসউদ্দিন, সৈয়ারপুর আঞ্চলিক কমিটির নেতা মোঃ জসিমউদিন, গোবিন্দ্রশ্রী আঞ্চলিক কমিটির প্রচার সম্পাদক বকুল মিয়া, বড়হাট আঞ্চলিক কমিটির সভাপতি খলিলুর রহমান প্রমূখ।
প্রতিবাদ সভায় ক্ষোভ প্রকাশ করে বক্তারা বলেন প্রতিবাদ সভায় ক্ষোভ প্রকাশ করে বক্তারা বলেন করোনা মহামারি ও সাম্প্রতিক বন্যায় বিপর্যস্ত নিআয়ের জনগণ বর্তমানের দ্রব্যমূল্যের লাগামহীন উর্দ্ধগতিতে দিশেহারা। এরকম সময়ে শ্রমিকদের জীবন ও জীবিকার কথা বিবেচনা না করে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান উচ্ছেদের সিদ্ধান্ত চরম অমানবিক। এখন বিদ্যুত সাশ্রয়ের কথা বলে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান চলতে দেওয়া হচ্ছে না। অতীতেও কখনো দূর্ঘটনার অজুহাতে, কখনো যানজটের অজুহাতে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান উচ্ছেদ করার চেষ্ঠা হয়েছে। সরকার ব্যাটারি চালিত এসকল রিকশা-ভ্যান ও ইজিবাইক বিক্রিতে কোন বাঁধা দেয়নি, এমন কি এখনও শোরূম খোলে এসব পরিবহণ বিক্রি হচ্ছে। দরিদ্র জনগণ সহায় সম্বল বিক্রি করে, এনজিও থেকে চড়া সুদে ঋণ নিয়ে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান-ইজিবাইক কিনে যখন আতœকর্মসংস্থানের ব্যবস্থা করেছেন তখন সরকার কখনো যানজট, কখনো দূর্ঘটনার অজুহাত তুলে আর এখন বিদ্যুত অপচয়ের অৎুহাতে এই বাহনগুলো উচ্ছেদ করতে চাচ্ছে। বক্তারা ক্ষোভ প্রকাশ করে বলেন সরকারের অপরিকল্পিত পদক্ষেপ ও অব্যবস্থাপনার কারণে আজকের এই পরিস্থিতি তৈরি হয়েছে, অথচ সরকার দূর্নীতি, সিস্টেম লস ও অব্যবস্থপনার বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ না করে নিরীহ শ্রমিকদের উপর দায় চাপাচ্ছে। দেশের অর্থনৈতিক সংকটের সময়েও সরকার শ্রেণিস্বার্থে কালোটাকার মালিক ও ঋণখেলাপীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ না করে গরিব মানুয়ের উপর খড়্গ হস্ত হয়েছে। বক্তারা বলেন সরকার সাম্রাজ্যবাদী বিশ্বসংস্থা জাতিসংঘের টেকসই উন্নয়নের লক্ষ্য(এসডিজি) কর্মসূচি বাস্তবায়ন করতে গিয়ে সড়ক ও যোগাযোগ ব্যবস্থা সাম্রাজ্যবাদের হাতে তুলে দিচ্ছে। মূলতঃ সাম্রাজ্যবাদী দেশসমূহ থেকে আমদানির লক্ষ্যে নতুন ধরনের(চার চাকার) যাহবাহনের বাজার সৃস্টির জন্য সরকার ধারাবাহিকভাবে এই পদক্ষেপ নিয়ে চলেছে-এর সাথে সম্পর্কিত হচ্ছে রিকশা-ভ্যান উচ্ছেদের তৎপরতা। ব্যাটারি চালিত রিকশা-ভ্যান-ইজিবাইকের ব্যবহারিক উপযোগিতার কথা তুলে ধরে বলেন বর্তমান আধুনিক সমাজে মানুষ হয়ে মানুষকে টেনে নেওয়ার অমানবিক পেশার পরিবর্তে ব্যাটারি/মোটরের সাহায্যে চালিত এই সকল পরিবহণে যেমন চালকের শারিরিক শক্তি কম লাগে তেমনি যাত্রী ও মালামাল পরিবহণে সময় ও ভাড়াও কম লাগে। তাই হাজার হাজার শ্রমিকদের জীবন ও জীবিকা রক্ষার্থে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান উচ্ছেদ বন্ধ করতে হবে।

এদিকে মৌলভীবাজার বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হাবিবুল বাহার এর সাথে আলাপকালে তিনি বলেন সরকার ব্যাটারি চালিত যানবাহনের জন্য কিছু নির্দেশনা রয়েছে। তারা এগুলো প্রতি সৃষ্টি না দিয়ে চালিয়ে যাচ্ছে। সরাকারী নিয়ম নীতি মেনে যদি বিদ্যুৎ ব্যবহার করেন তাহলে আইনগত সমস্যা থাকবেনা। কাজেই ব্যটারি চালিত রিকসা,টমটম ব্যবহার করতে সরকারের দেয়া বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নিয়ম অনুযায়ী ব্যবহার করতে অনুরোধ জানান।

 

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..