1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৫৩ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন তামিম

রাশিয়ার সঙ্গে সরাসরি আলোচনায় বসতে বাইডেনকে ৩০ কংগ্রেসম্যানের চিঠি

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৫ অক্টোবর, ২০২২
  • ১০৯ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : ইউক্রেন নিয়ে যুক্তরাষ্ট্রের কৌশল পরিবর্তন ও চলমান যুদ্ধ বন্ধে রাশিয়ার সঙ্গে সরাসরি আলোচনায় বসার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়ে চিঠি দিয়েছেন দেশটির ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের ৩০ জন প্রতিনিধি পরিষদ সদস্য।

ইউক্রেন যুদ্ধ বন্ধের জন্য তারা অন্যান্য প্রয়োজনীয় কূটনৈতিক উপায় অবলম্বনেরও আহ্বান জানান। মার্কিন কংগ্রেসম্যানদের এই আহ্বান সত্ত্বেও জো বাইডেনের প্রশাসন ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করে যাচ্ছে।

সোমবার মার্কিন কংগ্রেশনাল প্রগ্রেসিভ ককাসের চেয়ার প্রমিলা জয়াপাল হোয়াইট হাউসে এই চিঠি পাঠানোর কথা জানিয়ে বলেন, ইউক্রেনে ধ্বংসযজ্ঞ, পরমাণু যুদ্ধের হুমকি এবং ইউরোপ সফরে তিনি যে অর্থনৈতিক সংকট দেখেছেন তার প্রেক্ষাপটে আলোচনার জন্য এই চিঠি দিতে উৎসাহী হয়ে ওঠেন।

জয়াপাল বলেন, ‘যদিও আমরা এই চিঠি দিয়েছি তবে আলোচনার টেবিলে ফেরার ব্যাপারে মূল সিদ্ধান্ত ইউক্রেনের ওপর নির্ভর করছে। কিয়েভ সরকারকে শত শত কোটি ডলারের অস্ত্র দিয়ে আমেরিকা বাঁচিয়ে রাখার চেষ্টা করার ভেতর দিয়ে এই সংকট সমাধান করার সম্ভাব্য সব ধরনের উপায় অবলম্বনের ক্ষেত্রে আমেরিকার জন্য এক ধরনের দায়িত্ববোধ তৈরি হয়েছে যার কারণে এখনও ক্ষয়ক্ষতি কমিয়ে রাশিয়ার সঙ্গে সরাসরি আলোচনায় বসা উচিত যাতে ইউক্রেন সংকট শান্তিপূর্ণ উপায়ে সমাধান করা যায়।’

চিঠির সবশেষে আবারও প্রেসিডেন্ট বাইডেনের প্রতি রাশিয়ার সঙ্গে সরাসরি আলোচনার পথ উন্মুক্ত করার আহ্বান জানানো হয়েছে। তবে এই সংকট সমাধানের জন্য ইউক্রেনের পক্ষ থেকে কী ধরনের ছাড় দেওয়া উচিত সে সম্পর্কে মার্কিন প্রতিনিধি পরিষদের সদস্যরা কোনো কথা বলেননি।

এই চিঠিতে যেসব আইনপ্রণেতা সই করেছেন তার মধ্যে রয়েছেন ডেমোক্র্যাট দলের প্রগতিশীল কংগ্রেসম্যান হিসেবে পরিচিত রো খান্না, রাশিদা তালিব, ইলহান ওমর, আয়ানা প্রেসলি এবং আলেজান্দ্রিয়া ওকাসিও কর্টেজ।

গত ফেব্রুয়ারি মাস থেকে এই পর্যন্ত মার্কিন সরকার ইউক্রেনকে ছয় হাজার কোটি ডলারের অস্ত্র এবং সামরিক সরঞ্জামের পাশাপাশি অর্থনৈতিক সহায়তা দিয়েছে। ধারণা করা হচ্ছে, আগামী জানুয়ারির আগেই মার্কিন প্রশাসন ইউক্রেনের জন্য আরও পাঁচ হাজার কোটি ডলারের সহায়তা প্যাকেজ পাস করবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..