1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

এবার ইউক্রেনকে ড্রোন বিধ্বংসী ‘ভ্যাম্পায়ার’ প্রতিরক্ষা ব্যবস্থা দিচ্ছে যুক্তরাষ্ট্র

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২
  • ২৪০ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি ইউক্রেনজুড়ে ড্রোন হামলা জোরদার করেছে রাশিয়া। এতে ইউক্রেনে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। এমতাবস্থায় রুশ বাহিনীর ড্রোন হামলা ঠেকাতে ইউক্রেনকে ড্রোন বিধ্বংসী ‘ভ্যাম্পায়ার’ প্রতিরক্ষা ব্যবস্থা পাঠাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।

ইউক্রেন আশা করছে, শিগগিরই আমেরিকার কাছ থেকে এই ‘ভ্যাম্পায়ার’ হাতে পাবে তারা। পেন্টাগনের প্রেস সেক্রেটারি প্যাট রাইডারও এ বিষয়ে ওয়াশিংটনের প্রতিশ্রুতির কথা উল্লেখ করেছেন।

তিনি বলেছেন, আমেরিকা কিয়েভকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করবে। রাশিয়া যখন ইউক্রেনের ভেতরে ব্যাপকভাবে ড্রোন হামলা চালাচ্ছে এবং এতে দেশটির জ্বালানি অবকাঠামো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তখন ইউক্রেনকে এই ড্রোন বিধ্বংসী ভ্যাম্পায়ার দেওয়ার কথা জানালো আমেরিকা।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রাইডার বলেন, লেজার গাইডেড মিসাইল লঞ্চার সরবরাহ করবে আমেরিকা তবে এটি পৌঁছাতে কয়েক মাস সময় লাগতে পারে। ২০২৩ সালের মাঝামাঝি সময়ে এই ব্যবস্থা কিয়েভে পৌঁছাতে পারে বলে তিনি আশা করেন।

প্যাট রাইডার বলেন, এ মুহূর্তে ইউক্রেনের জন্য আমেরিকার কাছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সবচেয়ে অগ্রাধিকার পাচ্ছে।

গত আগস্ট মাসে পেন্টাগন ঘোষণা করেছিল, ইউক্রেনের জন্য নতুন করে ৩০০ কোটি ডলারের অস্ত্র ও সামরিক সরঞ্জাম পাঠানো হবে। এই ড্রোন বিধ্বংসী ব্যবস্থা ‘ভ্যাম্পায়ার’ তারই অংশ বলে মুখপাত্র প্যাট রাইডার জানান।

এছাড়া, ওই অস্ত্র প্যাকেজের আওতায় ইউক্রেনকে ন্যাশনাল অ্যাডভান্সড সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম দেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে আমেরিকা। আমেরিকা এই ধরনের আটটি ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ইউক্রেনকে দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছে যার মধ্যে দুটি খুব শিগগিরই ইউক্রেনে পৌঁছে যাবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..