1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:৫১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

পশ্চিম তীরে দেয়াল তুলতে চায় ইসরায়েল

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২
  • ১২৪ বার পঠিত

অনলাইন ডেস্ক:: ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের উত্তরাঞ্চলে প্রায় ১০০ কিলোমিটারজুড়ে কনক্রিটের দেয়াল নির্মাণের পরিকল্পনা করছে। এর আগে সেখানে কাঁটাতারের বেড়া ছিল।

এরই মধ্যে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বিষয়টির অনুমোদন দিয়েছেন বলেও জানা গেছে। ফিলিস্তিনের দাবি, পশ্চিম তীরকে চিরতরে দখলে নিতেই এমন পরিকল্পনা করছে তেল আবিব।

সোমবার (২৮ নভেম্বর) ওয়াশিংটনভিত্তিক সংবাদমাধ্যম আল-মনিটরের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এতে বলা হয়, অধিকৃত পশ্চিম তীরের উত্তরাঞ্চলে প্রায় ১০০ কিলোমিটারজুড়ে ২০ বছর আগে নির্মিত কাঁটাতারের বেড়ার পরিবর্তে কনক্রিটের দেয়াল নির্মাণের পরিকল্পনা করছে ইসরায়েল।

ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ গেল ১৪ নভেম্বর দেয়াল তোলার বিষয়টিতে অনুমোদন দিয়েছেন। আগামী মাসেই এর নির্মাণকাজ শুরু হতে পারে বলে প্রতিবেদনে দাবি করা হয়েছে।

ইসরায়েলি প্রশাসনের বরাতে প্রতিবেদনে আরও বলা হয়, ১৯৬৭ সালে নির্ধারিত সীমানা বরাবর এই দেয়াল নির্মাণ করা হবে। যদিও ২০০৪ সালে আন্তর্জাতিক বিচারিক আদালত এ ধরনের দেয়াল নির্মাণ সম্পূর্ণ অবৈধ বলে রায় দেন।

বিশেষজ্ঞরা বলছেন, হঠাৎ এই সীমানাপ্রাচীর নির্মাণের মূল উদ্দেশ্য পশ্চিম তীরের জন্য নতুন সীমানা নির্ধারণ করা। এর মধ্য দিয়ে পশ্চিম তীরের প্রায় সাড়ে ১২ শতাংশ জমি কেড়ে নেয়া হতে পারে। মূলত ভূমি দখল এবং পশ্চিম তীরের বিশাল অংশ ইসরায়েলের সঙ্গে যুক্ত করার লক্ষ্যেই তেল আবিব নতুন করে এই দেয়াল তৈরির পরিকল্পনা করছে বলে অভিযোগ সংশ্লিষ্টদের।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..