1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ওপেক থেকে বেরিয়ে যাচ্ছে আরব আমিরাত! বিশ্ববাজারে কমলো তেলের দাম

  • আপডেট টাইম : শনিবার, ৪ মার্চ, ২০২৩
  • ৯৯ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : তেল উৎপাদনকারী দেশগুলোর জোট (ওপেক) থেকে বেরিয়ে যেতে পারে সংযুক্ত আরব আমিরাত। ইতোমধ্যে এ নিয়ে দেশটির অভ্যন্তরে বিতর্ক শুরু হয়েছে।
সদ্য বিষয়টি সামনে এনেছে যুক্তরাষ্ট্রের ব্যবসাভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। এ খবরের পর বিশ্ববাজারে জ্বালানি পণ্যটির দাম কমেছে।
বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়, শুক্রবার (৩ মার্চ) আন্তর্জাতিক বেঞ্চমার্ক অপরিশোধিত ব্রেন্টের মূল্য হ্রাস পেয়েছে ৭১ সেন্ট বা শূন্য দশমিক ৮ শতাংশ। প্রতি ব্যারেলের দর স্থির হয়েছে ৮৪ ডলার ০৪ সেন্টে।
অন্যদিকে, যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক অপরিশোধিত ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) সরবরাহ মূল্য নিম্নমুখী হয়েছে ৫৭ সেন্ট বা শূন্য দশমিক ৭ শতাংশ। টনপ্রতি দাম নিষ্পত্তি হয়েছে ৭৭ ডলার ৫৯ সেন্টে।
সবমিলিয়ে এদিন উভয় বেঞ্চমার্কের দরপতন ঘটেছে ২ ডলারেরও বেশি।
কিন্তু বিষয়টির সঙ্গে সরাসরি জড়িত এক সূত্র রয়টার্সকে বলেন, ওপেক থেকে বেরিয়ে যাওয়ার চিন্তা করছে সংযুক্ত আরব আমিরাত। এই রিপোর্ট সত্য থেকে অনেক দূরে।
কিছুদিন আগে শক্তিশালী অর্থনীতির তথ্য প্রকাশ করে চীন। তাতে দেশটিতে তেলের চাহিদা বৃদ্ধির আভাস পাওয়া যায়। ফলে জ্বালানি পণ্যটির দাম ঊর্ধ্বমুখী হয়। অবশেষে তাতে ছেদ পড়ল।

ইউবিএসের বিশ্লেষক জিওভান্নি স্তাউনোভো বলেন, ওয়াল স্ট্রিট জার্নালের খবর চালক হিসেবে কাজ করবে। তেল উৎপাদনকারী দেশ এবং তাদের মিত্রদের জোটের (ওপেক প্লাস) উত্তোলন (হ্রাস) চুক্তিতে যা অবশ্যই প্রভাব ফেলবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..