1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:৪০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

যিশুর সাক্ষাতের আশায় উপবাসে মৃত্যু: উত্তোলিত মরদেহের সংখ্যা বেড়ে ৪৭

  • আপডেট টাইম : সোমবার, ২৪ এপ্রিল, ২০২৩
  • ৭২ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : কেনিয়ার উপকূলীয় শহর মালিন্দির কাছে কবর থেকে উত্তোলন করা মরদেহের সংখ্যা বেড়ে ৪৭ জনে গিয়ে দাঁড়িয়েছে। পুলিশ জানিয়েছে, মৃত মানুষেরা একজন ধর্মপ্রচারকের অনুসারী ছিলেন। ওই প্রচারকের নির্দেশেই তাঁদের উপবাসে মৃত্যু হয়েছে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি আজ সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে, কবর থেকে উত্তোলন করা মরদেহগুলোর মধ্যে শিশুর মরদেহও রয়েছে। স্থানীয় পুলিশ জানিয়েছে, মরদেহ উদ্ধারের কাজ এখনো চলছে।

এর আগে স্থানীয় শাকাহোলা জঙ্গলের মধ্যে অগভীর কবরগুলোর সন্ধান পাওয়া যায়। এখান থেকেই গত সপ্তাহে গুড নিউজ ইন্টারন্যাশনাল চার্চের ১৫ জন সদস্যকে উদ্ধার করা হয়েছিল।

ওই চার্চের নেতা ও ধর্মপ্রচারক পল ম্যাকেঞ্জি এনথেঙ্গ এখন পুলিশ হেফাজতে রয়েছেন। তবে তাঁকে এখনো আদালতে হাজির করা হয়নি। কেনিয়ার সরকারি সম্প্রচার মাধ্যম কেবিসি তাঁকে ‘কাল্ট লিডার’ হিসেবে বর্ণনা করেছে। গণমাধ্যমটি জানিয়েছে, এখন পর্যন্ত ৫৮টি সমাধি শনাক্ত করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, একটি সমাধিতে একই পরিবারের পাঁচ সদস্যের মৃতদেহ পাওয়া গেছে। এর মধ্যে তিনটি শিশু এবং তাদের বাবা-মার মৃতদেহ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তবে এসব মৃত্যুর দায় নিতে অস্বীকার করেছেন ধর্মপ্রচারক পল ম্যাকেঞ্জি এনথেঙ্গ। তিনি বলেছেন, ২০১৯ সালেই তিনি গির্জাটি বন্ধ করে দিয়েছেন। পল ম্যাকেঞ্জি এনথেঙ্গ আদালতে জামিন আবেদন করেছিলেন। তবে আদালত তাঁর জামিন নামঞ্জুর করেছেন।

পল ম্যাকেঞ্জি এনথেঙ্গের বিরুদ্ধে অন্যতম অভিযোগ হচ্ছে, তিনি ‘যিশুর সঙ্গে সাক্ষাৎ লাভের’ জন্য তাঁর অনুসারীদের উপবাস করার নির্দেশ দিয়েছিলেন। চারজনের মৃতদেহ আবিষ্কারের পর উপবাসে মারা যাওয়ার সন্দেহ হওয়ায় গত ১৫ এপ্রিল ম্যাকেঞ্জিকে গ্রেপ্তার করে পুলিশ।

কেনিয়ার দৈনিক দ্য স্ট্যান্ডার্ড এক প্রতিবেদনে জানিয়েছে, প্রতিটি মরদেহের ডিএনএ নমুনা সংগ্রহ করা হবে। উপবাসের কারণেই তাঁদের মৃত্যু হয়েছে কি না তা পরীক্ষার পরই বলা যাবে।

মালিন্দি সোশ্যাল জাস্টিস সেন্টারের ভিক্টর কাউডো স্থানীয় সিটিজেন টিভিকে বলেছেন, ‘যখন আমরা ওই বনে যাই এবং এমন একটি এলাকায় গিয়ে উপস্থিত হই, যেখানে আমরা একটি বড় এবং লম্বা ক্রস দেখতে পাই। তখন আমাদের কাছে পরিষ্কার হয়, এখানে পাঁচজনের বেশি লোককে সমাধিস্থ করা হয়েছে।’

দ্য স্ট্যান্ডার্ডের প্রতিবেদনে বলা হয়েছে, ওই ধর্মপ্রচারক নাজারেথ, বেথলেহেম এবং জুডিয়া নামে তিনটি গ্রামে তাঁর অনুসারীদের একটি পুকুরে ব্যাপটাইজ করার পর যিশুর সাক্ষাৎ পেতে উপবাসের নির্দেশ দিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..