1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

খেরসনে ইউক্রেনীয় সেনাদের অবস্থান, আক্রমণের প্রস্তুতি

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩
  • ৭৭ বার পঠিত

ডেস্ক রিপোর্ট::রাশিয়ার অধিকৃত অঞ্চল খেরসনের দিনিপ্রো নদীর পূর্ব প্রান্তে অবস্থান নিয়েছে ইউক্রেনীয় সেনারা। নদীর অপর প্রান্তে বর্তমানে অবস্থান করছে রুশ সেনারা। ইউক্রেনীয় বাহিনী নদীর এ প্রান্তে অবস্থান নেওয়ায় গুঞ্জন উঠেছে, রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণের প্রস্তুতি নিচ্ছে তারা।

যুক্তরাষ্ট্রের যুদ্ধ বিষয়ক পর্যবেক্ষক সংস্থা ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব দ্য ওয়ার এ তথ্য জানিয়েছে। রাশিয়ার কয়েকজন সামরিক ব্লগারের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে সংস্থাটি বলেছে, দানিপ্রো নদীর পূর্ব প্রান্তে যে ইউক্রেনীয় সেনারা অবস্থান নিয়েছে এটি নিশ্চিত।

তবে ইউক্রেনের সেনাবাহিনী সরাসরি নিজেদের সেনাদের গতিবিধির বিষয়টি অস্বীকার করেছে। অপরদিকে রাশিয়া এ বিষয়টিকে উড়িয়ে দিয়েছে।

তবে উল্লেখসংখ্যক ইউক্রেনীয় সেনা যদি দানিপ্রো নদীর কাছে সত্যি সত্যি পৌঁছে থাকে, তাহলে নদীর অপর প্রান্ত থেকে রুশ বাহিনীকে হটিয়ে দিতে এ বিষয়টি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এমনকি সুযোগ তৈরি হলে ইউক্রেন ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গেও রাশিয়ার যোগাযোগ ব্যবস্থায় বিঘ্ন ঘটাতে পারবে।

তবে যেখানে ইউক্রেনের সেনাদের অবস্থান নেওয়ার কথা বলা হচ্ছে সেখানে প্লাবনভূমি, সেচখাল ও অন্যান্য জলাভূমিতে ভরা। ফলে সেখান থেকে পাল্টা আক্রমণ চালানোর কঠিন হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

রুশ সেনাদের বিরুদ্ধে পাল্টা আক্রমণ চালানোর ব্যাপারে গত কয়েকদিন ধরেই বলে আসছে ইউক্রেন। তবে কখন এবং কোন স্থানে অপারেশন চালানো হবে এ বিষয় নিয়ে কোনো কিছু জানায়নি দেশটির সেনাবাহিনী।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি হামলা করার কয়েকদিনের মধ্যে বিনা রক্তপাতে খেরসন দখল করে রুশ বাহিনী। তবে নভেম্বরে খেরসন শহর এবং নদী পূর্ব দিক থেকে রাশিয়ার সেনাদের হটিয় দিতে সমর্থ হয় ইউক্রেন। এখন তারা চাইছে নদীর অপর প্রান্ত থেকেও তাদের সরিয়ে দিতে ।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..