1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বাখমুতে বেশ কিছু এলাকা দখলমুক্ত করার দাবি ইউক্রেনের

  • আপডেট টাইম : শনিবার, ১৩ মে, ২০২৩
  • ৭৬ বার পঠিত

 

ডেস্ক রিপোট:বাখমুতের বেশ কিছু এলাকা দখলমুক্ত করার দাবি করেছে ইউক্রেন। ইউক্রেনের পূর্বাঞ্চলের এই শহরে কয়েক মাস ধরেই অগ্রসর হচ্ছিলেন রাশিয়ার সেনারা।

ইউক্রেনের উপপ্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার বরাতে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বিগত এক সপ্তাহের মধ্যে দুই কিলোমিটার অগ্রসর হয়েছেন দেশটির সেনারা।

এর আগে বাখমুতের দখল নেওয়ার দাবি করেছিল রুশ বাহিনী। এদিকে ইউক্রেনীয় বাহিনী যে দাবি করছে, তা অস্বীকার করেছে রাশিয়া।

দীর্ঘদিন ধরে ইউক্রেন রুশ বাহিনীর অবস্থান লক্ষ্য করে ব্যাপক পরিসরে হামলা করার যে দাবি করছিল, তার স্পষ্ট কোনো প্রমাণ নেই। তবে শুক্রবার (১২ মে) রুশ অধিকৃত লুহানস্কে দুটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রণক্ষেত্র এবং বাখমুতের কিছু অংশ থেকে রুশ সেনারা পিছু হটেছে এমন দাবিকে প্রত্যাখ্যান করেছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার (১১ মে) এক বিবৃতিতে জানিয়েছে, রুশ সেনারা পিছু হটেনি এবং রণক্ষেত্রের সম্মুখভাগের নিয়ন্ত্রণ তাদের কাছেই রয়েছে। রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইউক্রেনের বিধ্বস্ত শহর বাখমুতসহ পূর্বাঞ্চলের রণক্ষেত্র থেকে রাশিয়ার সেনারা পিছু হটেছে এমন তথ্য জানিয়েছিল মস্কোপন্থি কিছু সামরিক সূত্র। তবে এ তথ্যকে উড়িয়ে দিয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। এক বিবৃতিতে করেছে, ‘সম্মুখভাগের নিয়ন্ত্রণ’ তাদের কাছেই রয়েছে।

বাখমুতে লড়াইরত ভাড়াটে সেনা সরবরাহকারী প্রতিষ্ঠানর ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বুধবার (১০ মে) বলেছিলেন, বাখমুত থেকে রাশিয়ার সেনারা নিজ অবস্থান পরিত্যাগ করে চলে গেছে।

তবে রণক্ষেত্রের সম্মুখভাগে নিজেদের নিয়ন্ত্রণ বজায় রয়েছে দাবি করে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘যুদ্ধের সম্মুখভাগের কয়েকটি দিকের অগ্রগতি নিয়ে বার্তা আদানপ্রদান চ্যানেল টেলিগ্রামে ব্যক্তিগত ঘোষণার সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই। বিশেষ সামরিক অভিযানের অঞ্চলের সাধারণ পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।’

ওয়াগনার প্রধান প্রিগোজিন আরও জানিয়েছিলেন, বাখমুতে ইউক্রেনীয় সেনাদের বহুল প্রতীক্ষিত পাল্টা আক্রমণ শুরু হয়েছে। তবে বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সঙ্গে সাক্ষাৎকারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমিরি জেলেনস্কি জানান, তাদের পাল্টা আক্রমণ শুরু হতে আরও কিছু সময় লাগবে।

জেলেনস্কি বলেন, ‘বর্তমানে আমাদের যে শক্তি আছে, এতে আমরা সামনে এগিয়ে যেতে পারব এবং সাফল্যও পাব। কিন্তু আমরা এতে অনেক মানুষ হারাব। আমি মনে করি, এটি গ্রহণযোগ্য নয়। তাই আমাদের অপেক্ষা করতে হবে। আমাদের এখনো কিছুটা সময় প্রয়োজন।’

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..