1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

দোনেৎস্কে বিশ্ববিদ্যালয়ে ইউক্রেনের ক্লাস্টার বোমা হামলা

  • আপডেট টাইম : রবিবার, ৬ আগস্ট, ২০২৩
  • ১৩২ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া নিয়ন্ত্রিত পূর্ব ইউক্রেনের দোনেৎস্কে শনিবার কিইভ সেনাবাহিনীর ক্লাস্টার বোমা হামলায় একটি বিশ্ববিদ্যালয়ের একটি ভবনের ছাদে আগুন ধরে যায় বলে জানিয়েছেন স্থানীয় এক কর্মকর্তা।

দোনেৎস্কে রাশিয়ার নিয়োগ দেওয়া মেয়র আলেক্সি কুলেমজিন টেলিগ্রামে এক পোস্টে বলেন, দোনেৎস্কে সর্বশেষ হামলার ফলাফল, ইউনিভার্সিটি অব ইকোনমিকস অ্যান্ড ট্রেড এর প্রথম ভবনে আগুন।

আগুন নিয়ন্ত্রণে ১২টি পানির ট্যাঙ্ক, তিনটি মই এবং ১০০ জন ফায়ার ফাইটার কাজ করছে বলে জানান দোনেৎস্ক অঞ্চলে রাশিয়ার নিয়োগ দেওয়া প্রশাসনের জরুরি ব্যবস্থাপনামন্ত্রী আলেক্সি কুস্ত্রুবিৎস্কি ।

তিনি বলেন, পুরো ছাদজুড়ে আগুন ছড়িয়ে পড়েছে।

গত বছর ফেব্রুয়ারিতে ইউক্রেইনে আগ্রাসন শুরুর পর পূর্ব ইউক্রেইনের দোনেৎস্কের দখল নিয়ে ওই অঞ্চলের স্বাধীনতা ঘোষণা করে রাশিয়া। নাম দেয় দোনেৎস্ক পিপলস রিপাবলিক।

কুস্ত্রুবিৎস্কি দাবি করেন, ইউক্রেইনের সেনাবাহিনী ক্লাস্টার বোমা হামলা চালিয়েছে। বার্তা সংস্থা রয়টার্স স্বাধীনভাবে তার এই দাবির সত্যতা যাচাই করতে পারেনি।

১৭ মাসের ইউক্রেন যুদ্ধে উভয় পক্ষই মারাত্মক বিধ্বংসী ক্লাস্টার বোমা ব্যবহার করছে। যুদ্ধ শেষ হলেও এই বোমার ধ্বংস করার ক্ষমতা রয়ে যায় বলে বিশ্বের শতাধিক দেশ ক্লাস্টার বোমার উৎপাদন ও ব্যবহার নিষিদ্ধ করছে।

গত মাসে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ক্লাস্টার বোমা পাঠিয়ে ব্যাপক বিতর্কের জন্ম দেয়। তখন ইউক্রেন প্রতিশ্রুতি দিয়ে বলেছিল, তারা শুধু শত্রু সেনাদের ওপর এই অস্ত্রের ব্যবহার করবে।

দোনেৎস্কে বিশ্ববিদ্যালয়ে ক্লাস্টার বোমা হামলার বিষয়ে ইউক্রেন এখনো কোনো মন্তব্য করেনি।

কুস্ত্রুবিৎস্কি বলে, বোমা হামলার সময় বিশ্ববিদ্যালয় ভবনের ভেতর কেউ ছিল না।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..