1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মার্কিন প্রতিনিধি দল যা যা জানতে চেয়েছে সব জানিয়েছি: সিইসি

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩
  • ২০৭ বার পঠিত

অনলাইন ডেস্ক: নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য জাতীয় নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশনের (ইসি) প্রস্তুতি কেমন জানতে চেয়েছে সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচনি পর্যবেক্ষক দল।

মার্কিন প্রতিনিধি দলটি যা যা জানতে চেয়েছে তাদেরকে সেসব বিষয়ে জানানো হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে যুক্তরাষ্ট্রের আইআরআই ও এনডিআইয়ের পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন সিইসি।

বলেন, ‘বৈঠকে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশনের প্রস্তুতি সম্পর্কে জানতে চেয়েছে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক দল।‘তারা এসেছেন মূলত প্রি-অ্যাসেসমেন্টের জন্য। তারা কী ভূমিকা রাখবে আমরা জানি না। আমাদের ইলেকশন কমিশনের রোল, কার্যক্রম ও দায়িত্ব সম্পর্কে অনেক কিছু জানতে চেয়েছেন তারা। আমরা সবকিছুর জবাব দিয়েছি।’

সিইসি বলেন, ‘প্রতিনিধি দল জানতে চেয়েছে নির্বাচনে ইসি কী রোল প্লে করে, সরকারের ভূমিকা কতটুকু, কীভাবে রোল প্লে করে, সরকারের সঙ্গে ইলেকশন কমিশনের সমন্বয় কীভাবে হয়। ‘তারা যা যা জানতে চেয়েছেন, জেনেছেন। জেনে এখন তারা কী করবেন, আমরা জানি না। পরে হয়ত দেশে ফিরে গিয়ে এটা পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবেন, তারা কোনো পর্যবেক্ষক টিম পাঠাবেন কি পাঠাবেন না, পাঠালে কীভাবে পাঠাবেন। তাদের মূল ফোকাসটা হচ্ছে ফ্রি, ফেয়ার, পার্টিসিপেটরি, পিসফুল ইলেকশন।

বৈঠকে সিইসি ছাড়াও চার নির্বাচন কমিশনার ও ইসি সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অন্যদিকে মার্কিন পর্যবেক্ষক দলে রিক ইনডারফার্ত, মারিয়া চিন আব্দুল্লা, মারিও মাইত্রি, জেমি ক্যানডেস সাক্স স্পাইকারম্যান, আকাশ কুল্লুরি, বোনি গ্লিক, জামিল জাফের, জো কাও প্রমুখ উপস্থিত ছিলেন। এর আগে সোমবার আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সঙ্গে পৃথক বৈঠক করে প্রতিনিধি দল। মার্কিন প্রতিনিধি দলটি সরকারি বিভিন্ন সংস্থা, সুশীল সমাজ, গণমাধ্যম, বিদেশি কূটনৈতিক মিশনগুলোর সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্ব পরিস্থিতি যাচাই করতে শনিবার সন্ধ্যায় ঢাকায় আসে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনি পর্যবেক্ষক দল। তারা ১৩ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবে। সফর শেষে প্রতিনিধিদলটি বিবৃতি দেবে বলে জানিয়েছেন মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..