1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৫২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
মৌলভীবাজারের ৫টি রেলওয়ে স্টেশন বন্ধ থাকায় এখন ভুতুরে বাড়ি: যাত্রী দুর্ভোগ চরমে: চুরি ও নষ্ট হচ্ছে রেলওয়ের মুল্যবান সম্পদ,নতুন বছরে দৃঢ় হোক সম্প্রীতির বন্ধন, দূর হোক সংকট: প্রধানমন্ত্রী. আজ রোববার উদযাপন হবে বই উৎসব. দুর্গম এলাকায় বিকল্প ব্যবস্থায় নতুন বই পাঠানো হবে: শিক্ষামন্ত্রী, নতুন বছরে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে : শিক্ষামন্ত্রী, নতুন আশা নিয়ে মধ্যরাতে বরণ করা হবে ২০২৩ সাল, সিডনিতে আতশবাজির মধ্য দিয়ে ‘নিউ ইয়ার’ বরণ, ইংরেজি নববর্ষ উদযাপনে পুলিশের কড়াকড়ি,আবারও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা, সম্পাদক হলেন শ্যামল ,নতুন বছরকে স্বাগত জানাতে কুয়াকাটায় পর্যটকের ঢল

বিকালে ভার্চুয়ালি ওআইসি সম্মেলনে যোগ দেবেন রাষ্ট্রপতি

  • আপডেট টাইম : বুধবার, ১৬ জুন, ২০২১
  • ১৭০ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ আজ বুধবার বিকালে খাজাখস্থানের রাজধানী নূর-সুলতানের অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক দ্বিতীয় সম্মেলনে যোগ দেবেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মোহাম্মদ জয়নাল আবেদীন বলেন, ওআইসি জেনারেল সেক্রেটারিয়েট ‘বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবন : নতুন দিগন্তের উন্মোচন’ শীর্ষক থিমের এ শীর্ষ সম্মেলনটি ভার্চুয়ালি আয়োজন করবেন।

বাংলাদেশের রাষ্ট্রপতি হামিদ আজ বিকালে এ সম্মেলনে বঙ্গভবন থেকে ভিডিও বক্তব্য প্রদান করবেন।

তিনি আরও বলেন, সম্মেলনে বিজ্ঞান, প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য, পানি, পরিবেশ, নবায়নযোগ্য জ্বালানি ও মুসলিম বিশ্বে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে প্রযুক্তির ব্যবহার নিয়ে আলোচনা হবে।

এর আগে ২০১৭ সালের ১০-১১ সেপ্টেম্বর কাজাখস্থানের রাজধানী আস্তানা (বর্তমান নূর-সুলতানে) আয়োজিত ওআইসির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক দুই দিনব্যাপী প্রথম সম্মেলনে রাষ্ট্র ও সরকারপ্রধানরা অংশগ্রহণ করেন।

১৯৬৯ সালে গঠিত ওআইসির সদস্য সংখ্যা ৫৭টি, এর মধ্যে ৫৬টি সদস্য রাষ্ট্র জাতিসংঘেরও সদস্য। সদস্য দেশগুলোর মধ্যে ৪২টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ। ওআইসি ‘আন্তর্জাতিক শান্তি ও সম্প্রীতির ভিত্তিতে মুসলিম বিশ্বের স্বার্থ সুরক্ষায় কাজ করে।’

কয়েকটি দেশ, বিশেষত পশ্চিম আফ্রিকার দেশগুলোতে বিপুলসংখ্যক মুসলিম জনগোষ্ঠীর বসবাস। অন্যদিকে রাশিয়া ও থাইল্যান্ডের মতো অল্প যে কয়েকটি দেশে উল্লেখযোগ্য সংখ্যক মুসলিম জনগোষ্ঠী রয়েছে, সেসব দেশ পর্যবেক্ষক দেশ হিসেবে সম্মেলনে যোগ দেয়। আর ভারত ও ইথিওপিয়ার মতো অন্যান্য দেশগুলোয় মুসলিম জনসংখ্যা কম হওয়ার কারণে, এই দেশগুলো ওআইসির সদস্য নয়।

সম্মেলনে মুসলিম বিশ্বের নেতৃবৃন্দ ভার্চুয়াল আলোচনায় অংশ নিয়ে ওআইসি সদস্য রাষ্ট্রগুলোর ১৮০ কোটি মানুষের বিভিন্ন স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়গুলা তুলে ধরবেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..