1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৫:৪২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

হামাসের নতুন যুদ্ধবিরতি চুক্তি প্রত্যাখ্যান ইসরায়েলের

  • আপডেট টাইম : শনিবার, ১৬ মার্চ, ২০২৪
  • ৪৫ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজাতে যুদ্ধবিরতির জন্য হামাসের সর্বশেষ প্রস্তাবকে “অবাস্তব” বলে মন্তব্য করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

গতকাল শুক্রবার গাজায় যুদ্ধ অবসানের লক্ষ্যে একটি নতুন যুদ্ধবিরতি প্রস্তাব উপস্থাপন করে হামাস। তবে নতুন এই প্রস্তাবে রাজি হননি নেতানিয়াহু। খবর আল জাজিরা।

হামাসের যুদ্ধবিরতির নতুন প্রস্তাবে বলা হয়েছে, যুদ্ধবিরতির প্রক্রিয়াটি তিনটি ধাপে সম্পন্ন হওয়া উচিত, যেখানে প্রতিটি ধাপ ৪২ দিন স্থায়ী হবে।

প্রথম ধাপে, হামাস ইসরায়েলকে গাজা উপত্যকার মাঝে অবস্থিত সালাহ আল-দিন সড়কের ওপার থেকে তাদের সৈন্য প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে। যাতে করে ফিলিস্তিনিরা তাদের অঞ্চলে ফিরে যেতে পারে। এছাড়া প্রথম ধাপে গাজায় বন্দী থাকা নারী জিম্মিদের মুক্তি দেওয়া হবে প্রতি ৫০ জন ফিলিস্তিনি বন্দীর জন্য।

দ্বিতীয় পর্যায়ে, হামাস গাজায় একটি স্থায়ী যুদ্ধবিরতির দাবি জানিয়েছে। বিনিময়ে তারা জিম্মি বন্দী সৈন্যদের মুক্তি দেওয়া শুরু করবে।

এবং তৃতীয় ও চূড়ান্ত ধাপে গাজায় ইসরায়েলের আগ্রাসনের অবসান এবং পুনর্গঠন প্রচেষ্টা শুরুর দাবি জানানো হয়েছে।

এদিকে হামাসের যুদ্ধবিরতির নতুন প্রস্তাব নিয়ে যুদ্ধকালীন মন্ত্রীসভার সঙ্গে বৈঠক করেছেন নেতানিয়াহু। বৈঠক শেষে তিনি বলেন, হামাসের এই নতুন প্রস্তাব “অবাস্তব দাবি”।

এছাড়া নেতানিয়াহু দখলদার ইসরায়েলি সেনাদের রাফাহতে হামলা চালানোর পরিকল্পনাকে সমর্থন দিয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর।

যদিও যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশগুলো রাফাহতে যে কোনো ধরনের সামরিক আগ্রাসন চালানোর বিরোধীতা করেছে। তারা বলেছে, যদি সেনাবাহিনী রাফাহতে হামলা চালায় তাহলে সেখানে বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি হবে। দখলদার ইসরায়েলিদের বর্বর হামলা থেকে বাঁচতে রাফাহতে বর্তমানে ১৩ লাখ মানুষ আশ্রয় নিয়েছেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..