1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

পদত্যাগ করেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪
  • ২৭ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :পদত্যাগ করেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ভো ভ্যান থুং। বুধবার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির বৈঠকের পর সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে যে, তিনি দলীয় নিয়ম ভঙ্গ করেছেন এবং দলের সুনাম নষ্ট করেছেন। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পাওয়ার মাত্র এক বছরের মাথায় তাকে পদত্যাগ করতে হলো।

নিজ প্রদেশে এক দুর্নীতি কেলেঙ্কারির সঙ্গে সম্পৃক্ত থাকার কারণে ভো ভ্যান থুং পদত্যাগ করেছেন বলে ধারণা করা হচ্ছে। গত বছর দুর্নীতির দায়ে আরেক প্রেসিডেন্টকেও ক্ষমতা থেকে সরে যেতে বাধ্য করা হয়েছিল। এরপরেই ভো ভ্যান থুংকে প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়। কিন্তু এবার তার বিরুদ্ধেও একই ধরনের অভিযোগ এলো।

এ ক্ষেত্রে সমস্যা হিসেবে দুর্নীতিকে অগ্রাধিকার দিয়ে জরুরিভিত্তিতে সমাধানের চেষ্টা করছেন ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির নেতারা। দেশটিতে সাধারণত সতর্ক পরিকল্পনা ও ক্রম পদক্ষেপের মাধ্যমে নেতৃত্ব পরিবর্তন করা হয়।

মাত্র এক বছরের কিছু বেশি সময়ের মধ্যেই দুর্নীতি কেলেঙ্কারির জন্য পরপর দুইজন প্রেসিডেন্টকে পদত্যাগ করতে হলো। এই ঘটনা থেকে এটাই বোঝা যাচ্ছে যে, দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশটিতে ঘুষ ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়েছে। কমিউনিস্ট পার্টির পক্ষে এমন পরিস্থিতি মোকাবিলা করা কঠিন হয়ে পড়ছে।

ভিয়েতনামের রাজনীতিতে শীর্ষ ‘চার স্তম্ভ’ বা শীর্ষ পদের মধ্যে অন্যতম প্রেসিডেন্ট পদ। এই চারটি পদের মধ্যে কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক সবচেয়ে ক্ষমতাবান। তবে প্রেসিডেন্টের পদও বেশ কর্তৃত্বপূর্ণ। বাকি দুই ক্ষমতাবান ব্যক্তি হলেন প্রধানমন্ত্রী ও জাতীয় পরিষদের চেয়ারম্যান।

গত বছর ভো ভ্যান থুংকে যখন প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল তখন তিনি অপেক্ষাকৃত তরুণ ও দক্ষ একজন প্রেসিডেন্ট হবেন বলেই মনে করা হয়েছিল। তিনি দুর্নীতির বিরুদ্ধে অভিযানের নেতৃত্ব দেওয়া কমিউনিস্ট পার্টির প্রধান নুয়েন ফু চাংয়ের সমর্থিত প্রার্থী ছিলেন। সে কারণেই তার ওপর সবার বেশ আস্থা ছিল।

কিন্তু তিনিও নিজের পূর্বসূরি নুয়েন শোয়ান ফুকের মতো কাজ করায় পদত্যাগ করতে বাধ্য হলেন। দেশটির জাতীয় পরিষদে অনুমোদন করার পর থুংয়ের পদত্যাগের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে। বৃহস্পতিবার জাতীয় পরিষদের বৈঠকে এটা অনুমোদন করা হবে বলে ধারণা করা হচ্ছে।

মাত্র কয়েক দিন আগেই পুলিশ মধ্য ভিয়েতনামের কোয়াং এনগাই প্রদেশের একজন প্রাক্তন নেতাকে কথিত দুর্নীতির অভিযোগে গ্রেফতার করে। সেখানে ভো ভ্যান থুং দলীয় প্রধান থাকাকালীন দায়িত্ব পালন করেছিলেন ওই ব্যক্তি।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..