1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:০১ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

যুক্তরাষ্ট্র-চীনের শীর্ষ কূটনীতিকদের দীর্ঘ ৭ ঘণ্টার বৈঠক

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৫ মার্চ, ২০২২
  • ১৭৮ বার পঠিত

আর্ন্তজাতিক ডেস্ক : ইউক্রেন ইস্যুতে রাশিয়া চীনের কাছে সামরিক ও অর্থনৈতিক সহায়তা চেয়েছে বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের। এমন খবর প্রকাশের পর স্থানীয় সময় সোমবার (১৪ মার্চ) মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান রোমে চীনা পররাষ্ট্র নীতিবিষয়ক শীর্ষ কর্মকর্তা ইয়াং জিচির সঙ্গে বৈঠকে বসেন। দু’পক্ষের এ বৈঠক চলে সাত ঘণ্টা পর্যন্ত।

খবর পাওয়া গেছে, বৈঠকে চীনের শীর্ষ কূটনৈতিক ইয়াং জিচিকে রাশিয়াকে সহায়তা করার ব্যাপারে বার বার সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান।

জ্যাক সুলিভানের সঙ্গে ইয়াং জিচির গত পাঁচ মাসের মধ্যে এটি প্রথম বৈঠক অনুষ্ঠিত হলো। ধারণা করা হচ্ছে, রাশিয়া চীনের কাছে সামরিক ও আর্থিক সহায়তা চাওয়ার কারণে এই বৈঠকটি গুরুত্বপূর্ণ হয়ে উঠে যুক্তরাষ্ট্রের কাছে।

ফিনেন্সিয়াল টাইমস (এফটি) ও নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, চীনের কাছ থেকে সামরিক ও অর্থনৈতিক সহায়তা চেয়েছে রাশিয়া।

মার্কিন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, এটি ছিল সাত ঘণ্টার একটি তাৎপর্যময় বৈঠক। যেখানে দুটি দেশ খোলামেলা আলোচনা করতে প্রতিশ্রুতিবদ্ধ। একই সঙ্গে যোগাযোগের সম্পর্ক আরও দৃঢ় করতে চান তারা।

যুক্তরাষ্ট্রের ওই কর্মকর্তা আরও বলেন, মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বৈঠকে চীনকে এই মূহুর্তে রাশিয়াকে সহায়তা দেওয়ার বিষয়ে বারবার সতর্ক করেছেন।

শুধু ইউক্রেন ইস্যুতে তড়িঘড়ি করে করা হয়নি বৈঠক উল্লেখ করে তিনি বলেন, মাসব্যাপী পরিকল্পনা চলছিল এ নিয়ে। তবে চীনের রাশিয়াকে সহায়তা করার বিষয়টি নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানান এই কর্মকর্তা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ভার্চুয়াল বৈঠক উপলক্ষে জ্যাক সুলিভান ও ইয়া জিচি গতবছর অক্টোবরে বৈঠক করেছিলেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..