1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:১০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
মৌলভীবাজারের ৫টি রেলওয়ে স্টেশন বন্ধ থাকায় এখন ভুতুরে বাড়ি: যাত্রী দুর্ভোগ চরমে: চুরি ও নষ্ট হচ্ছে রেলওয়ের মুল্যবান সম্পদ,নতুন বছরে দৃঢ় হোক সম্প্রীতির বন্ধন, দূর হোক সংকট: প্রধানমন্ত্রী. আজ রোববার উদযাপন হবে বই উৎসব. দুর্গম এলাকায় বিকল্প ব্যবস্থায় নতুন বই পাঠানো হবে: শিক্ষামন্ত্রী, নতুন বছরে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে : শিক্ষামন্ত্রী, নতুন আশা নিয়ে মধ্যরাতে বরণ করা হবে ২০২৩ সাল, সিডনিতে আতশবাজির মধ্য দিয়ে ‘নিউ ইয়ার’ বরণ, ইংরেজি নববর্ষ উদযাপনে পুলিশের কড়াকড়ি,আবারও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা, সম্পাদক হলেন শ্যামল ,নতুন বছরকে স্বাগত জানাতে কুয়াকাটায় পর্যটকের ঢল

১২০ টাকা মজুরিতেই কাজে ফেরার সিদ্ধান্ত চা শ্রমিকদের, কর্মবিরতি প্রত্যাহার

  • আপডেট টাইম : সোমবার, ২২ আগস্ট, ২০২২
  • ৫২ বার পঠিত

স্টাফ রিপোর্টার :: অবশেষে চা বাগানে পূর্বের মজুরী ১২০ টাকাতেই আজ থেকে কাজে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন চা শ্রমিকরা। রোববার (২১ আগস্ট) মৌলভীবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও চা শ্রমিক নেতৃবৃন্দ রাত ৯টা থেকে মধ্যরাত পর্যন্ত দীর্ঘ আলোচনার পর এই সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী আজ সোমবার থেকে শ্রমিকরা কাজে ফিরবে।

গত ২০ আগস্ট মৌলভীবাজারের শ্রীমঙ্গলস্থ বিভাগীয় শ্রম দপ্তরের কার্যালয়ে চা শ্রমিক ও সরকারের প্রতিনিধিদের সমন্বয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সেখানে নতুন মজুরি নির্ধারণ করা হয় ১৪৫ টাকা। এরপর চলমান কর্মবিরতি প্রত্যাহার করার কথা জানান, চা শ্রমিক নেতারা। কিন্তু সাধারণ চা শ্রমিকরা এই সিদ্ধান্ত না মেনে পুনরায় কর্মবিরতি পালনে আন্দোলন শুরু করে। ফলে কর্মবিরতি প্রত‍্যাহারের সিদ্ধান্ত থেকে বেরিয়ে আসে চা শ্রমিক ইউনিয়ন।

সর্বশেষ রোববার রাতে দীর্ঘ বৈঠকের পর পূর্বের মজুরী ১২০ টাকাতেই কাজে ফিরতে সম্মত হয়ে কর্মবিরতি প্রত‍্যাহারের ঘোষণা দেওয়া হয়।

জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, চা শ্রমিকরা বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পরম শ্রদ্ধা করেন। তার উজ্জল দৃষ্টান্ত আজকের এই সিদ্ধান্ত। চা শ্রমিকরা প্রধানমন্ত্রীর উপর আস্থা রেখে তাদের কর্মসূচি প্রত্যাহার করেছেন এবং তারা কাজে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটি অর্থ সম্পাদক পরেশ কালিন্দি বলেন, প্রধানমন্ত্রী আমাদের অভিভাবক। তিনি আমাদের যে সিদ্ধান্ত দিবেন আমরা তা মেনে নেব। তবে আজ সোমবার থেকে শ্রমিকরা বাগানে কাজে ফিরবে এবং যথারীতি কাজ করে যাবে।

সভায় যেসব সিদ্ধান্ত নেয়া হয় সেগুলো হলো মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি বিশ্বাস ও আস্থা রেখে তাঁর সম্মানে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন তাদের ধর্মঘট প্রত্যাহার করে ২২ আগস্ট থেকে কাজে যোগদান করবেন। আপাতত চলমান মজুরী অর্থাৎ ১২০/- (একশত বিশ) টাকা হারেই শ্রমিকগণ কাজে যোগদান করবেন। প্রধানমন্ত্রীর সাথে ভিডিও কনফারেন্সে পরবর্তীতে মজুরীর বিষয়টি মাননীয় প্রধানমন্ত্রীর সদয় বিবেচনার পর চূড়ান্তভাবে নির্ধারিত হবে মর্মে শ্রমিক নেতৃবৃন্দ দাবী জানান। আসন্ন শারদীয় দুর্গাপূজার পূর্বে প্রধানমন্ত্রীর সাথে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হওয়ার জন্য চা-শ্রমিক নেতৃবৃন্দ আবেদন করবেন যা জেলা প্রশাসক কর্তৃক প্রধানমন্ত্রীর কার্যালয়ের উপস্থাপিত হবে।

চা-শ্রমিকদের অন্যান্য দাবীসমূহ লিখিত আকারে জেলা প্রশাসকের নিকট দাখিল করবেন। পরবর্তীতে জেলা প্রশাসক দাবিকৃত কপি প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রেরণ করবেন। বাগান মালিকগন বাগানের প্রচলিত প্রথা/দর মোতাবেক ধর্মঘটকালীন মজুরী শ্রমিকগণকে পরিশোধ করবেন।

এ সভায় পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, বিভাগীয় প্রম দপ্তর উপ-পরিচালক মো. নাহিদুল ইসলাম, বিভিন্ন গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..