1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মাত্র ২৬ বছর বয়সেই মন্ত্রী!

  • আপডেট টাইম : বুধবার, ১৯ অক্টোবর, ২০২২
  • ১৩৭ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : সুইডেনের বাসিন্দা গ্রেটা থুনবার্গকে কে না চেনেন! পরিবেশ রক্ষার জন্য আন্দোলনের জন্য সারা পৃথিবী জুড়ে পরিচিত কিশোরী গ্রেটা। তার দেশেই এবার এমন একজন পরিবেশ মন্ত্রীর দায়িত্ব পেলেন, বয়সে যিনি গ্রেটার চেয়ে সামান্যই বড়। মাত্র ২৬ বছর বয়সে সুইডেনের পরিবেশ মন্ত্রীর দায়িত্ব পেলেন রোমানিয়া পৌরমোখতারি। সেদেশের মন্ত্রিসভার সদ্যস্যদের মধ্যে তিনিই সর্বকনিষ্ঠ। দি ওয়াল

সুইডেনের নবনির্বাচিত প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টার্সন, যিনি সুইডেন ডেমোক্রেটদের সমর্থনে একটি জোট সরকারকে নেতৃত্ব দিচ্ছেন, তার মন্ত্রিসভার সদস্যদের মধ্যে থেকেই মনোনীত করা হয়েছে রোমানিয়াকে। মাত্র ২৬ বছর বয়সি রোমানিয়া এতদিন পর্যন্ত লিবারাল পার্টির যুব সংগঠনের প্রধান ছিলেন। রাজনৈতিক কেরিয়ারে এর আগে পরিবেশ সংক্রান্ত কোনও দায়িত্ব সামলাননি তিনি। অতীতে তিনি ক্রিস্টার্সনের কড়া সমর্থক ছিলেন।

স্টকহোমের একটি ইরানি পরিবারে জন্ম রোমানিয়ার। এর আগে সুইডেনের সর্বকনিষ্ঠ মন্ত্রীর বয়স ছিল ২৭ বছর। তার রেকর্ড ভেঙে দিলেন রোমানিয়া।

শুক্রবারই সুইডেনের জোট সরকার ক্ষমতায় আসে। মঙ্গলবার মন্ত্রিসভা ঘোষণার সময় প্রধানমন্ত্রী ক্রিস্টার্সন একটি নতুন মন্ত্রী পদ ঘোষণা করেন। রাশিয়ার সঙ্গে রাজনৈতিক টানাপোড়েনের কারণে এদিন অসামরিক প্রতিরোধ ব্যবস্থা নামক নতুন পদ নিয়ে আসা হয়।

সুইডেন ডেমোক্র্যাটরা নির্বাচনে বড় জয় পেয়েছিল। দেশের দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক দল হিসাবে উঠে এসেছিল তারা। তাদের আগে ছিল শুধু সোশ্যাল ডেমোক্র্যাটরা, যারা ১৯৩০ সাল থেকে সুইডেনের রাজনীতি নিয়ন্ত্রণ করে আসছে। চারটি দলের এই চুক্তির উপর সুইডেন ডেমোক্র্যাটদের তাৎপর্যপূর্ণ প্রভাব লিবারেলদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে। প্রধানমন্ত্রী পদে ক্রিস্টার্সনের থাকা বা না থাকা অনেকটাই নির্ভর করছে তাদের সমর্থনের উপর।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..