1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মৌলভীবাজারে দীর্ঘদিনের দাবীতে হিমাগরের আসলেও কৃষি বিভাগের উদাসীনতায় ভেস্তে গেলো প্রকল্পটি: উৎপাদিত লেবু স্থানীয় চাহিদা মিটিয়ে বহি:বিশ্বের রপ্তানি: কোটি কোটি টাকা রাজস্ব আয়

  • আপডেট টাইম : রবিবার, ৯ এপ্রিল, ২০২৩
  • ১৮৪ বার পঠিত

এম শাহাবউদ্দিন: চায়ের রাজধানী হিসেবে খ্যাত মৌলভীবাজারের প্রধান অর্থকরী ফসল চা হলেও অপার সম্ভাবনাময় ফসল হচ্ছে লেবু। যাহা দেশের ৮০ভাগ চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানী করে অর্থনৈতিক উন্নয়নে লেবুর ভ‚মিকাও আজ অসামান্য। আবহাওয়া অনুক‚লে,উর্বরমাটি ও চাষিদের অক্লান্ত পরিশ্রমের কারনে মৌলভীবাজারে লেবুর বাস্পার ফলন হয়ে আসছে। লেবু চাষিরা বাণিজ্যিকভাবে চাষ করে ব্যাপক লাভবান। উৎপাদন বেশি হওয়ায় প্রতিদিন কোটি টাকার লেবু স্থানীয় চাগিদা মিটিয়ে বহিবিশ্বে যাচ্ছে। কৃষকরা যুগ যুগ বছর দরে একটি হিমাগারের দাবীতে বিগত ২০২১সালে হিমাগার স্থাপনের জন্য কৃষি মন্ত্রনালয়ের একটি প্রকল্প আসে। কিন্তুু স্থানীয় কৃষি বিভাগের উদাসীনতায় ভুমি একোয়ার করতে না পারায় সেটি ফেরত চলে যায়। ফলে কৃষক ও ব্যবসায়ীদের মাজে ক্ষোভ প্রকাশ পায়। লেবু সংরক্ষণ ও প্রক্রিয়াজাত করনে হিমাগার স্থাপনসহ সরকারী সুযোগ সুবিধা প্রদান করলে দেশের অর্থনীতিতে বিরাট ভ‚মিকা রাখবে বলে মনে করেন সংশ্লিষ্টরা

 

দাম ও চাহিদা ভাল থাকায় এখন অনেকেই বাণিজ্যিক ভাবে লেবু চাষে ঝুকছেন। ইতোমধ্যেই অনেকেই পেয়েছেন কাক্সিক্ষত সাফল্য। সবুজ চা বাগান বেষ্টিত উচুঁ নিচু পাহাড়ি টিলায় ঘেরা মৌলভীবাজার জেলা। রয়েছে টিলায় সারিসারি লেবু বাগান। গাছের গাঢ় সবুজ পাতার ফাঁকে ফাঁকে থোকা থোকা লেবু,হালকা বাতাসে দোল খাচ্ছে সাথে অধিক ফলনের আনন্দে দুলছে চাষিদের মন। পাহাড়ি টিলায় বাণিজ্যিকভাবে চাষ করা হয়েছে কাগজি, চায়না,জারা,পাতি ও কাটা লেবু সহ আর বিভিন্ন জাতের লেবু। কৃষি অফিসের তথ্য মতে,চলতি বছর জেলায় এক হাজার ৭শত ১৯হেক্টর জমিতে লেবু চাষ করা হয়। আর উৎপাদন লক্ষ্য মাত্রা ধরা হয়েছে,২৭হাজার ৫শ ৪ মেট্রিকটন। যা গত বছরের তুলনায় বেশী। শুকনো মৌসুমে পানির ব্যবস্থা না থাকায় ফলনে বাধা সৃষ্টি হয়। ধণ্যঢ্য ব্যক্তি মালিকানায় কিছু টিউভ

ওয়েল ব্যবস্থা করলেও সাধারন ছোট ছোট বাগান মালিকরা পানি ব্যবস্থা করতে হিমশিম খাচ্ছেন। ফলে বাপ্পার লেবু ফললে সু স্বাধু এই ফসল চাষীরা ক্ষতিগ্রস্থ হচ্ছে। লেচু চাষীরা সহজ শর্তে ব্যাংক লোন ও সরকারী পৃষ্ট পোষকতা পেলে সফলতার পাশাপাশি সরকারের বিপুল আয়ের সম্বাবনা রয়েছে। বিশেষ করে রমজান মাসকে তেদ্র কওে বড় অংকের আয়ের হাতচানী আসে কৃষক ও ব্যাবসায়ীদের মাজে। লেবু চাষ একদিকে স্থানীয় চাহিদা সিটিয়ে বিদেশে রপ্তানী করে রাজস্ব আয় অন্যদিকে বেকারত্ব দুরীকরনে কর্মসংস্থানের সৃষ্টি হবে।

লেবু বাগানে শ্রমিকরা জানান- অসচ্চল লেবু চাষীদের কৃষি বিভাগের মাধ্যমে সহজ শর্তে লোন ও হিমাগার স্থাপনে এগ্রিয়ে আসার দাবী সরকারের কাছে।

লেবু চাষি একদিকরা বলেন- কৃষি বিভাগের উদাসীরতায় ভুমি একোয়ার যথা সময়ে না করায় ফেরৎ যায় প্রকল্পটি। ফলে কৃষকদের ভাগ্যে জুটেনি হিমাগর। কৃষি ভিাগের অসহযোগিতায় লেবুর বাম্পার ফলনে বাধাগ্রস্থ হচ্ছে।কাজেই পুর্নরায় হিমাগার স্থাপনে সরকারের দৃষ্টি চান তারা।
লেবু ব্যবসায়ীরা জানান- রমজান মাসে লেবুর প্রচুর চাহিদা বাড়ায় ও হিমাগর না থাকায় সংরক্ষন করতে না পেরে নায্য দাম পাওয়ায় ক্ষতিগ্রস্খ কৃষক ও ব্যবসায়ীরা।

এনিয়ে কথা হয় আনোয়ার মিয়া,সভাপতি, লেবু ব্যবসায়ী সমিতি, শ্রীমঙ্গল বলেন- এবার বাম্পার ফলন হয়েছে। বিগত করোনা মহামারীর ক্ষতি কাটিয়ে উটতে লেবু চাষী ও ব্যবসায়ীরা আশার আলো দেখছেন। পাশাপাশি কৃষকদের ভাগ্য উন্নয়নে হিমাগার স্থাপনের জোর দাবী জানাই।

এবিষয়ে কৃষিবিদ সামচ্ছুদিন আহমদ, জেলা কৃষি কর্মকর্তা, মৌলভীবাজার বলেন- লেবুর ফলন ভালো হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। মৌলভীবাজার জেলা জুরে রয়েছে লেবুর বাগান। বিশেষ করে বড়লেখা,জুড়ি,কুলাউড়া ও শ্রীমঙ্গল লেবুর সবচেয়ে বড় বাজার। দেশে করোনার প্রাদুর্ভাব থাকায় লেবুর চাহিদা ছিল প্রচুর। ব্যবসায়ীরা যুগ যুগ বছর হিমাগারের দাবীর প্রেক্ষিতে সরকার কৃষি মন্ত্রনালয় থেকে ২০১১সালে হিমাগার স্থাপনের জন্য প্রকল্প হাতে নেয়। কিন্তুু ভুমি একুয়ার করতে না পারায় সেটি বিফলে যায়। আশা রাখি আগামীতে প্রকল্প আসলে হিমাগার সমস্যা কাটিয়ে কৃষকদের ভাগ্য উন্নয়ন হবে।

মৌলভীবাজারের লেবু চাষে সরকারের বিপুল পরিমান রাজস্ব আয়ের পাশাপাশি অর্ধ লক্ষাধিক শ্রমিক-মালিকদের কর্ম সংস্থানের এই উৎসকে সহযোগীতার আহবান এ অঞ্চলের সকলের।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..