1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৩৯ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বিশ্বকাপে দল বাড়াল আইসিসি, ফিরছে চ্যাম্পিয়ন্স ট্রফি

  • আপডেট টাইম : বুধবার, ২ জুন, ২০২১
  • ২৫২ বার পঠিত

ক্রীড়া ডেস্ক : বড় হচ্ছে বিশ্ব ক্রিকেটের পরিধি, সপ্তাহ দুয়েক আগেই এমন গুঞ্জন শোনা গিয়েছিল। এবার সেটাই আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিল আইসিসি।

আন্তর্জাতিক ক্রিকেটের অভিভাবক সংস্থাটি এক বিবৃতি দিয়ে জানিয়েছে, ২০২৪ সালে থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ও ২০২৭ সাল থেকে ওয়ানডে বিশ্বকাপে বাড়বে দলের সংখ্যা। বাতিল করে দেওয়া চ্যাম্পিয়নস ট্রফি ফিরিয়ে আনার ঘোষণাও দিয়েছে আইসিসি।

আইসিসি জানায়, ২০২৭ ও ২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপ হবে ১৪ দলের। ২০২৪, ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে ২০ ওভারের বিশ্বকাপে খেলবে ২০টি করে দল।

মঙ্গলবার (১ জুন) ২০২৪ থেকে ২০৩১ সালে সূচি পরিকল্পনা ঘোষণা করেছে আইসিসি। সেই পরিকল্পনায় আট বছরের চক্রে দুটি ওয়ানডে বিশ্বকাপ, চারটি টি২০ বিশ্বকাপ ও দুটি চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করবে আইসিসি।

২০১৯ সালের বিশ্বকাপে দলের সংখ্যা কমিয়ে ১০ করে আইসিসি। ২০২৩ বিশ্বকাপটাও হবে ১০ দলের। আইসিসি জানিয়েছে, ২০২৭ ও ২০৩১ সালে বিশ্বকাপ অনুসরণ করবে ২০০৩ সালে বিশ্বকাপের কাঠামো। দুই গ্রুপে ভাগ হয়ে প্রথম পর্ব খেলবে ১৪টি দল। প্রতি গ্রুপের শীর্ষ তিনটি দল উঠবে সুপার সিক্সে। এরপর সেমিফাইনাল ও ফাইনাল। সব মিলিয়ে ম্যাচ হবে ৫৪টি।

আন্তর্জাতিক ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের বিশ্ব আসরে এখন খেলে ১৬টি দল। এ বছর ও পরের বছরের দুটি টি২০ বিশ্বকাপও হবে ১৬ দলকে নিয়েই। তবে ২০২৪, ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে ২০ ওভারের বিশ্বকাপে খেলবে ২০টি করে দল। প্রথম পর্বে চার গ্রুপে ভাগ হয়ে খেলবে ২০ দল। প্রতি গ্রুপে থাকবে পাঁচটি করে দল। প্রতি গ্রুপের শীর্ষ দুই দল উঠবে সুপার এইটে। এরপর সেমিফাইনাল ও ফাইনাল।

চ্যাম্পিয়ন্স ট্রফি হবে ২০২৫ ও ২০২৯ সালে। আগের মতোই আটটি দল দুই ভাগে ভাগ হয়ে খেলবে প্রথম পর্বে। এরপর সেমিফাইনাল ও ফাইনাল।

২০২৬ সাল থেকে মেয়েদের টি২০ বিশ্বকাপে দলের সংখ্যা বাড়বে দুটি। এখন মেয়েদের টি২০ বিশ্বকাপে খেলে ১০টি দল। ২০২৭ সালে থেকে মেয়েদের ক্রিকেটে টি২০ চ্যাম্পিয়ন্স কাপ চালুর পরিকল্পনাও করেছে আইসিসি। ছয় দলের ওই টুর্নামেন্ট হবে চার বছর পর পর।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..