1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
ব্রেকিং নিউজ :
 করোনা আপডেট :   করোনায় আরও ৪৪ জনের মৃত্যু, শনাক্ত ২৩২২

প্রধানমন্ত্রীর সঙ্গে অলোক শর্মার সৌজন্য সাক্ষাৎ

  • আপডেট টাইম : বুধবার, ২ জুন, ২০২১
  • ৩৪ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন জাতিসংঘ আয়োজিত বিশ্ব জলবায়ু সম্মেলনের (কপ–২৬) সভাপতি ও ব্রিটিশ এমপি অলোক শর্মা।

আজ বুধবার (০২ জুন) সকালে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

ইহসানুল করিম জানান, বৈঠকে জলবায়ুর পরিবর্তন পরিস্থিতি, এর বৈশ্বিক বিরূপ প্রভাব, অভিযোজন, প্রশমন এবং জলবায়ু তহবিল এবং করোনা মহামারিসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়।

সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ আশা করে যুক্তরাজ্য জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোর স্বার্থ ও অগ্রাধিকারের বিষয়গুলো আন্তর্জাতিক ফোরামগুলোতে গুরুত্বের সঙ্গে তুলে ধরবে।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে বাংলাদেশসহ জলবায়ুর বিরূপ প্রভাবের ফলে ঝুঁকিতে থাকা অন্যান্য দেশগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। যদিও বাংলাদেশে কার্বন নিঃসরণের হার খুবই কম। তবুও আমরা মারাত্মকভাবে আক্রান্ত হচ্ছি।

ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) সভাপতি হিসেবে বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে আশা প্রকাশ করেন অলোক শর্মা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আগামী নভেম্বরে যুক্তরাজ্যে অনুষ্ঠেয় পরবর্তী কপ-২৬ সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ জানান তিনি।

গ্রিন অ্যানার্জির গুরুত্ব তুলে ধরে অলোক শর্মা বলেন, সবাইকে গ্রিন অ্যানার্জির দিকে যেতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা গ্রিন অ্যানার্জির দিকে যাচ্ছি। আমাদের সোলার অ্যানার্জি ৫.৮ মিলিয়ন সংযোগ দেওয়া হয়েছে।

সরকার ও দলের পক্ষ থেকে বাংলাদেশে ব্যাপক বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

অলোক শর্মা জানান, যুক্তরাজ্যে ভালোভাবে করোনা ভাইরাস মহামারির টিকাদান কার্যক্রম চলছে।

করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশের পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ অধিক ঘনবসতিপূর্ণ দেশ হওয়া সত্ত্বেও এই মহামারির মধ্যেও দেশের অর্থনীতির চাকাকে সচল রাখতে নানা ধরনের পদক্ষেপ নিয়েছে।

সাক্ষাৎকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস, যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট ডিকসন।

চলতি বছর নভেম্বরে স্কটল্যান্ডের গ্লাসগোতে জাতিসংঘ আয়োজিত বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ–২৬) অনুষ্ঠিত হবে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..