1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৫৬ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
মৌলভীবাজারের ৫টি রেলওয়ে স্টেশন বন্ধ থাকায় এখন ভুতুরে বাড়ি: যাত্রী দুর্ভোগ চরমে: চুরি ও নষ্ট হচ্ছে রেলওয়ের মুল্যবান সম্পদ,নতুন বছরে দৃঢ় হোক সম্প্রীতির বন্ধন, দূর হোক সংকট: প্রধানমন্ত্রী. আজ রোববার উদযাপন হবে বই উৎসব. দুর্গম এলাকায় বিকল্প ব্যবস্থায় নতুন বই পাঠানো হবে: শিক্ষামন্ত্রী, নতুন বছরে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে : শিক্ষামন্ত্রী, নতুন আশা নিয়ে মধ্যরাতে বরণ করা হবে ২০২৩ সাল, সিডনিতে আতশবাজির মধ্য দিয়ে ‘নিউ ইয়ার’ বরণ, ইংরেজি নববর্ষ উদযাপনে পুলিশের কড়াকড়ি,আবারও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা, সম্পাদক হলেন শ্যামল ,নতুন বছরকে স্বাগত জানাতে কুয়াকাটায় পর্যটকের ঢল

যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশ থেকে বাংলাদেশে ফেরত আসা অভিবাসীদের দেওয়া হচ্ছে আর্থিক সহায়তা

  • আপডেট টাইম : রবিবার, ৬ জুন, ২০২১
  • ২৫৫ বার পঠিত

অনলাইন ডেস্ক: যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশ থেকে বাংলাদেশে ফেরত আসা অভিবাসীদের দেওয়া হচ্ছে আর্থিক সহায়তা। সিলেট বিভাগের এ পর্যন্ত ১২৭ জন এই সহায়তা লাভ করেছেন। আত্মকর্মসংস্থানের জন্য এসব অভিবাসীদের এ প্রকল্পের আওতায় ইতিমধ্যে ১ কোটি ৪০ লাখ ৬ হাজার টাকার মালামাল কিনে দেওয়া হয়েছে। বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্দেশে ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এবং ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের যৌথ উদ্যোগে সমগ্র বাংলাদেশব্যাপী এ প্রকল্প চলছে।  সিলেটে পরিচালিত এ প্রকল্পের সংশ্লিষ্টরা জানিয়েছেন, বাংলাদেশে এই প্রকল্প বাস্তবায়ন করছে বেসরকারি সংস্থা ব্রাক।এর নাম দেওয়া হয়েছে “প্রত্যাশা” প্রকল্প। ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৭ টি দেশ থেকে ২০১৫ সালের ১ জানুয়ারীর পর হতে (চলমান) আগত বিদেশ ফেরতদের প্রয়োজনীয় কাগজপত্র (পাসপোর্টে ডিপার্টচার ও এরাইভাল সিল/আউটপাস/সংশ্লিষ্ট দেশে অবস্থানকালীন যেকোন ডকুমেন্ট) থাকা সাপেক্ষে এই সহায়তা করা হয়। আর যুক্তরাজ্যের ক্ষেত্রে ২০১৫ সালের ১ জানুয়ারী থেকে ২০২০ সালের ৩০ জানুয়ারী পর্যন্ত ফেরত অভিবাসীরা এই প্রকল্পের সেবাগ্রহীতা হিসাবে চিহ্নিত হবেন। যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৭ টি দেশ থেকে যারা স্বেচ্ছায় কিংবা এসব দেশ থেকে জোরপূর্বক পাঠানো হয়েছে তাদের সবাই হবেন এই সুবিধার আওতাভুক্ত। ইউরোপীয় ইউনিয়নভুক্ত যেসব দেশে থেকে ফেরত আসা অভিবাসীরা এ সুবিধা পাবেন দেশগুলো হচ্ছে-ফ্রান্স, জার্মানি, গ্রীস, হাঙ্গেরী, আয়ারল্যান্ড, অস্ট্রিয়া, ইতালি, যুক্তরাজ্য, স্পেন, স্ইুডেন, বেলজিয়াম, বুলগেরিয়া, ক্রোয়াশিয়া, সাইপ্রাস, চেক রিপাবলিক, ডেনমার্ক, ইস্তোনিয়া, ফিনল্যান্ড, লাটভিয়া, লিথুয়ানিয়া, লুক্সেমমবার্গ, মাল্টা, নেদারল্যন্ডস, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, স্লোভাকিয়া ও স্লোভানিয়া। জানা গেছে, ব্রাক মাইগ্রেশন প্রোগ্রামের আওতায় সিলেটে ৩৫২ জনের ডাটা (তথ্য) চূড়ান্ত করা হয়েছে। এরমধ্যে ১২৭ জনকে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে ১ কোটি ৪০ লাখ ৬ হাজার টাকা। তবে কাউকে নগদ কোন টাকা দেওয়া হয় না। ব্যবসা-বাণিজ্য কিংবা কোন কর্মসংস্থান করার ক্ষেত্রে মালামাল কিনে দেওয়া হয়। ৪০ থেকে ৮০ হাজার টাকা পর্যন্ত এ সহায়তা দেওয়া হয়। সকল তথ্য সংশ্লিষ্টদের কাছে দেওয়ার পর চূড়ান্ত হওয়া ব্যক্তিকে বেসরকারি সংস্থা ব্রাক এর সিলেটের ট্রেনিং সেন্টারে ৩ দিনের জন্য ট্রেনিং (প্রশিক্ষণ)করতে হয়। এ ট্রেনিংয়ে নিজে ও পরিবারের কাউকে সঙ্গে নিয়ে আসতে হয়। এ ক্ষেত্রে ফ্রি বাসস্থান ও খাওয়ার ব্যবস্থা রয়েছে। প্রশিক্ষণ শেষে দেওয়া হয় নগদ ৩ হাজার টাকাও। সিলেটে এ পর্যন্ত এই প্রশিক্ষণ নিয়েছেন ২৭৪ জন।ধীরে ধীরে সবাইকে এই আর্থিক সহায়তা দেওয়া হবে বলে জানান সংশ্লিষ্টরা।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম, সিলেট’র আরএসসি ম্যানেজার মো. আরিফুল ইসলাম সিলেটভিউকে জানান, মূলত ইউরোপ ফেরতদের সামাজিক পুনরেকত্রীকরণ, মনোসামাজিক পুনরেকত্রীকরণ ও অর্থনৈতিক পুনরেকত্রীকরণের জন্য এ সহায়তা দেওয়া হচ্ছে। প্রত্যাশা প্রকল্প, তথা ব্র্যাকের পক্ষ থেকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশসমূহ থেকে ফেরত আসা (নির্দিষ্ট তারিখের মধ্যে হতে হবে) অভিবাসীদের এ সেবা নেয়ার জন্য সকলের প্রতি আহবান জানান তিনি। যোগাযোগের ঠিকানা: ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম, বাসা- ৪৪, রোড নং- ১৪, ব্লক – বি, শাহজালাল উপশহর, সিলেট অথবা মো. আরিফুল ইসলাম, আরএসসি ম্যানেজার অথবা মোবাইল ০১৭৩০৩৫০৭০৮ নাম্বারে যোগাযোগ করা যেতে পারে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..