1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০২:৩১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
মৌলভীবাজারের ৫টি রেলওয়ে স্টেশন বন্ধ থাকায় এখন ভুতুরে বাড়ি: যাত্রী দুর্ভোগ চরমে: চুরি ও নষ্ট হচ্ছে রেলওয়ের মুল্যবান সম্পদ,নতুন বছরে দৃঢ় হোক সম্প্রীতির বন্ধন, দূর হোক সংকট: প্রধানমন্ত্রী. আজ রোববার উদযাপন হবে বই উৎসব. দুর্গম এলাকায় বিকল্প ব্যবস্থায় নতুন বই পাঠানো হবে: শিক্ষামন্ত্রী, নতুন বছরে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে : শিক্ষামন্ত্রী, নতুন আশা নিয়ে মধ্যরাতে বরণ করা হবে ২০২৩ সাল, সিডনিতে আতশবাজির মধ্য দিয়ে ‘নিউ ইয়ার’ বরণ, ইংরেজি নববর্ষ উদযাপনে পুলিশের কড়াকড়ি,আবারও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা, সম্পাদক হলেন শ্যামল ,নতুন বছরকে স্বাগত জানাতে কুয়াকাটায় পর্যটকের ঢল

বোতসোয়ানায় বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরার সন্ধান লাভ

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
  • ২২৩ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : হীরা নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। এর দামও সাধারণ মানুষের নাগালের বাইরে বটে। এবার বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরা আবিষ্কারের ঘোষণা দিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে আফ্রিকার দেশ বোতসোয়ানা। দেশটির মাইনিং কোম্পানি ডেবসওয়ানা এক হাজার ৯৮ ক্যারেটের এই হীরা আবিষ্কারের কথা জানিয়েছে।

প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, গত ১ জুন এই হীরার সন্ধান পায়। এর পর এই মূল্যবান পাথরটি সংরক্ষণ করে সংশ্লিষ্টরা। সুযোগ বুঝে রাজধানী গাবোরোন-এ প্রেসিডেন্ট মোকউইতসি মাসিসির কাছে উপস্থাপন করা হয়।

এ বিষয়ে ডেবসওয়ানার ব্যবস্থাপনা পরিচালক মোকগুইয়েসি মাসিসি জানান, সত্যি এটি বিরল এবং অসাধারণ পাথর.. এই হীরা জাতির জন্য ভালো কিছু আনবে। সরকার এবং গ্লোবাল ডায়মন্ড জায়ান্ট ডি বিয়ার্স-এর যৌথ উদ্যোগে এই হীরা আবিষ্কার করা সম্ভব হয়েছে।

১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায় ৩ হাজার একশ ছয় ক্যারেটের কুলিনান হীরা আবিষ্কার হয়, যা এখন পর্যন্ত সবচেয়ে বড় হীরা হিসেবেই পরিচিত। দ্বিতীয়টি ২০১৫ সালে বোতসোয়ানার উত্তর-পূর্বাঞ্চলের কারওয়েতে থেকে আবিষ্কার করা গেছে। লেসেডি লা রোনা নামের ওই ডায়মন্ড ছিল এক হাজার একশ’ নয় ক্যারেটের। আফ্রিকায় ডায়মন্ড আবিষ্কারের মধ্যে অন্যতম বোতসোয়ানা।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..