1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০১:০১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

আগামীকাল বঙ্গভবনে নতুন মন্ত্রিসভায় শপথ নিতে ডাক পেলেন যারা

  • আপডেট টাইম : বুধবার, ১০ জানুয়ারী, ২০২৪
  • ২২৭ বার পঠিত

অনলাইন ডেস্ক: আগামীকাল বঙ্গভবনে শপথ নেবে নতুন মন্ত্রিসভা।  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় অর্জন করেছে আওয়ামী লীগ।  বুধবার (১০ জানুয়ারি) দলটির নির্বাচিত ২২২ জন নতুন সংসদ সদস্য এরই মধ্যে শপথও নিয়েছেন।

আগামীকাল বৃহস্পতিবার গঠন হতে যাচ্ছে নতুন মন্ত্রিসভা। সূত্রমতে, মন্ত্রিসভার সদস্য হিসেবে ৩৬ জনের নাম মন্ত্রিপরিষদ বিভাগকে দেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে যারা মন্ত্রী-প্রতিমন্ত্রী হতে যাচ্ছেন তাদের সবাইকে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) শপথ নিতে আসার জন্য ফোন দেওয়া হয়েছে। বর্তমান ও সাবেক বেশ কয়েকজন মন্ত্রী-প্রতিমন্ত্রী এবং নতুন আরও কয়েকজন সেই ফোন পাওয়ার কথা জানিয়েছেন।

পরে রাতে সচিবালয়ে সাংবাদিকদেরও এসব নাম জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। তিনি জানান, আগামীকাল সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্য সংখ্যা ৩৭।

পূর্ণমন্ত্রী হচ্ছেন যারা:-

সূত্র জানিয়েছে, নতুন মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী হিসেবে শপথ নিতে ডাক পেয়েছেন ২৫ জন। বর্তমান মন্ত্রিসভার সদস্যদের মধ্যে যারা ডাক পেয়েছেন তাদের মধ্যে রয়েছেন, আ ক ম মোজাম্মেল হক (গাজীপুর-১), ওবায়দুল কাদের (নোয়াখালী-৫), নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন (নরসিংদী-৪), আসাদুজ্জামান খান কামাল (ঢাকা-১২), ডা. দীপু মনি (চাঁদপুর-৩), তাজুল ইসলাম (কুমিল্লা-৯), আনিসুল হক (ব্রাহ্মণবাড়িয়া-৪), ড. হাছান মাহমুদ (চট্টগ্রাম-৭), সাধন চন্দ্র মজুমদার (নওগাঁ-১), মহিবুল হাসান চৌধুরী (চট্টগ্রাম-৯), ফরহাদ হোসেন (মেহেরপুর-১) ও ফরিদুল হক খান (জামালপুর-২)। ডান থেকে (উপরে) আবুল হাসান মাহমুদ আলী, মুহাম্মদ ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক, সাবের হোসেন চৌধুরী ডান থেকে (নিচে) আব্দুস শহীদ, আব্দুর রহমান, র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী ও নারায়ণ চন্দ্র চন্দ

এছাড়াও নতুন করে যারা মন্ত্রিসভায় যুক্ত হতে ডাক পেয়েছেন কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান (গোপালগঞ্জ-১), আবুল হাসান মাহমুদ আলী (দিনাজপুর-৪), আব্দুস শহীদ (মৌলভীবাজার-৪), র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী (ব্রাহ্মণবাড়িয়া-৩), মো. আব্দুর রহমান (ফরিদপুর-১), নারায়ণ চন্দ্র চন্দ (খুলনা-৫), মেজর জেনারেল (অব.) আবদুস সালাম (ময়মনসিংহ-৯), মো. জিল্লুল হাকিম (রাজবাড়ী-২), সাবের হোসেন চৌধুরী (ঢাকা-৯), জাহাঙ্গীর কবির নানক (ঢাকা-১৩) ও নাজমুল হাসান পাপন (কিশোরগঞ্জ-৬)।

নির্বাচিত এই ২৩ জন সংসদ সদস্য ছাড়াও দুজন টেকনোক্র্যাট (নির্বাচিত সংসদ সদস্য নন) হিসেবে মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার ডাক পেয়েছেন বর্তমান মন্ত্রিসভার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী ইয়াফেস ওসমান এবং শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়ক ডা. সামন্তলাল সেন। বর্তমান স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ফোন পেয়েছি। আল্লাহর ইচ্ছায় আগামীকাল শপথ নিতে যাবো। এ মুহূর্তে আর কিছু বলতে পারছি না। আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে যোগাযোগ করলে বলেন, ‘মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার আমন্ত্রণ পেয়েছি। আগামীকাল বঙ্গভবনে যাবো ইনশাল্লাহ। এই মুহূর্তে আর কিছু বলবো না। বাকি কথা শপথ নেওয়ার পর বলবো।’

প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন যারা

এছাড়াও মন্ত্রিসভায় প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন ১১ জন। তারা হলেন, সিমিন হোসেন রিমি (গাজীপুর-৪), নসরুল হামিদ (ঢাকা-৩), জুনাইদ আহমেদ পলক (নাটোর-৩), মোহাম্মদ আলী আরাফাত (ঢাকা-১৭, মো. মহিববুর রহমান (পটুয়াখালী-৪), খালিদ মাহমুদ চৌধুরী (দিনাজপুর-২), জাহিদ ফারুক (বরিশাল-৫), কুজেন্দ্র লাল ত্রিপুরা (খাগড়াছড়ি), রুমানা আলী (গাজীপুর-৩), শফিকুর রহমান চৌধুরী (সিলেট-২) ও আহসানুল ইসলাম টিটু (টাঙ্গাইল-৬)।

পূর্ণমন্ত্রী হচ্ছেন আগের মন্ত্রিসভার ফরিদুল হক খান, ফরহাদ হোসেন ও মহিবুল হাসান

আগের মন্ত্রিসভার ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নতুন মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন। ফরহাদ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘হ্যাঁ, আমি মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নেওয়ার ডাক পেয়েছি। পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার ডাক পেয়েছি।

চট্টগ্রামের প্রয়াত মেয়র মহিউদ্দিন চৌধুরীর সন্তান মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘সততা ও কর্ম নিষ্ঠার পুরস্কার হিসেবে পূর্ণমন্ত্রী হিসেবে শপথ দেওয়ার জন্য আমি ডাক পেয়েছি। সততার সঙ্গে দায়িত্ব পালন করবো।’

নতুন মন্ত্রিসভায় কে কোন পদ পাচ্ছেন, তা এখনও জানা যায়নি। তবে নতুন মন্ত্রিসভায় ডা. দীপু মনি আবারও শিক্ষামন্ত্রীর দায়িত্ব পেতে যাচ্ছেন বলে জানা গেছে। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের এমনটা ইঙ্গিত দিলেও বলেন, ‘শপথ নেওয়ার পরই মন্ত্রী বিষয়টি সবাইকে অবহিত করবেন।’এছাড়াও আসাদুজ্জামান খান কামাল, ড. হাছান মাহমুদ, নসরুল হামিদ, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ফোন পেয়েছেন বলে নিশ্চিত করেছেন।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..