1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৩৮ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
মৌলভীবাজারের ৫টি রেলওয়ে স্টেশন বন্ধ থাকায় এখন ভুতুরে বাড়ি: যাত্রী দুর্ভোগ চরমে: চুরি ও নষ্ট হচ্ছে রেলওয়ের মুল্যবান সম্পদ,নতুন বছরে দৃঢ় হোক সম্প্রীতির বন্ধন, দূর হোক সংকট: প্রধানমন্ত্রী. আজ রোববার উদযাপন হবে বই উৎসব. দুর্গম এলাকায় বিকল্প ব্যবস্থায় নতুন বই পাঠানো হবে: শিক্ষামন্ত্রী, নতুন বছরে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে : শিক্ষামন্ত্রী, নতুন আশা নিয়ে মধ্যরাতে বরণ করা হবে ২০২৩ সাল, সিডনিতে আতশবাজির মধ্য দিয়ে ‘নিউ ইয়ার’ বরণ, ইংরেজি নববর্ষ উদযাপনে পুলিশের কড়াকড়ি,আবারও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা, সম্পাদক হলেন শ্যামল ,নতুন বছরকে স্বাগত জানাতে কুয়াকাটায় পর্যটকের ঢল

গ্রিসে ভয়াবহ রূপ নিয়েছে দাবানল

  • আপডেট টাইম : সোমবার, ৯ আগস্ট, ২০২১
  • ১২৭ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: গত তিন দশকের মধ্যে সর্বাধিক তাপপ্রবাহের পরিপ্রেক্ষিতে গ্রিসে ছড়িয়ে পড়া দাবানল এখন ভয়াবহ রূপ ধারণ করেছে। গ্রিসের দ্বিতীয় বৃহত্তম দ্বীপে গতকাল রোববার দাবানলের ধোঁয়া ও ছাইয়ের কারণে সেখানকার আকাশ কমলা রঙ ধারণ করে, সূর্যের আলো আটকে যায়।

গত কয়েক দিনের দাবানল প্রাচীন বনাঞ্চল পুড়িয়ে ছাই করে দিয়ে আশপাশের গ্রামগুলোতে ছড়িয়ে পড়েছে। ফলে সেখানকার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য প্রশাসনের পক্ষ থেকে সতর্কতা জারি করা হয়েছে।

গত ৩ আগস্ট শুরু হওয়া ওই দাবানল গ্রিসের দ্বিতীয় বৃহত্তম দ্বীপ ইভিয়ার বনভূমি, পর্বত ও গিরিখাতগুলোকে ছেয়ে ফেলে। গ্রীষ্মকালের জনপ্রিয় গন্তব্য হিসেবে পরিচিত এলাকাটির উপকূলে ছড়িয়ে পড়ে আগুন। আগুনে পুড়ে যায় অসংখ্য বাড়িঘর ও ব্যবসাপ্রতিষ্ঠান। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় হাজার হাজার বাসিন্দা ও পর্যটক সেখান থেকে সরে আসতে বাধ্য হন।

কয়েকদিন ধরে গ্রিসের তাপমাত্রা ছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াস, যা সে দেশজুড়ে খরার মতো পরিস্থিতি তৈরি করে।

গ্রিক ও ইউরোপীয় বিজ্ঞানী ও কর্মকর্তারা এই গ্রীষ্মে দক্ষিণ ইউরোপের ইতালি থেকে বলকান এবং গ্রিস থেকে তুরস্ক পর্যন্ত ব্যাপক দাবানলের জন্য জলবায়ু পরিবর্তনকেই দায়ী করেছেন।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..