1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

তথ্য অধিকার বিষয়ে বিতর্ক প্রতিযোগীতায় বিজয়ী দি ফ্লাওয়ার্স কেজি এন্ড হাই হাই স্কুলের শিক্ষার্থীরা।

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১
  • ২৩০ বার পঠিত

 

মৌলভীবাজার প্রতিনিধি.

মৌলভীবাজারে আলোচনাসভা ও শিক্ষার্থীদের অংশ গ্রহনে বিতর্ক প্রতিযোগীতার মধ্যদিয়ে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে।বিতর্ক প্রতিযোগীতায় বিজয়ী  হয়েছে দি ফ্লাওয়ার্স কেজি এন্ড হাই স্কুলের শিক্ষার্থীরা।

জেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সকালে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্টিত হয়। জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের সভাপতিত্বে ও জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসিম উদ্দিন মাসুদের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক তানিয়া সুলতানা। এতে সরকারী বিভিন্ন দপ্তরের কর্তাকর্তা, গনমাধ্যম প্রতিনিধি, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এ সময় আরো বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা রহমান, জেলা তথ্য কর্মকর্তা আনোয়ার হোসেন, মৌলভীবাজার প্রেসক্লাব সাধারণ সম্পাদক পান্না দত্ত।

এ সময় বক্তারা বলেন সকল আইন কর্তৃপক্ষ জনগনের উপর প্রয়োগ করেন। আর তথ্য অধিকার আইনটি জনগন কর্তৃপক্ষের উপর প্রয়োগ করে থাকেন।কিন্তু বিভিন্ন জরিপে জানা যায় এ আইনটির প্রয়োগ বেশিরভাগ ক্ষেত্রে গনমাধ্যমকর্মিরা প্রয়োগ করে থাকেন।কেউ সফল হয় কেউ আবার সফল হয় না। নানা প্রতিবন্ধকতাও রয়েছে। তবে এ আইনটি নিশ্চিত করলে সরকারী-বেসরকারী প্রতিষ্টান,সংস্থার স্বচ্ছতা, জবাবদীহিতা বৃদ্ধি পাবে,দূর্নীতি হ্রাস পাবে ও সুশাসন প্রতিষ্ঠিত হবে।তথ্য অধিকার বিষয়ে বেশিরভাগ মানুষ জানেন না।জনগনের ক্ষমতায়নের জন্য তথ্য অধিকার নিশ্চিত করা প্রয়োজন।এ জন্য তথ্য জানা ও জানানোর ব্যপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যথাযথ পদক্ষেপ গ্রহনের আহবান জানানো হয়।এবং এ ব্যাপারে জনসাধারণকে সচেতন করতে প্রচার-প্রচারনায় জোড় দিতে আহবান জানান বক্তারা।

আলোচনাসভা শেষে তথ্য অধিকার বিষয়ে শিক্ষার্থীদের নিয়ে বিতর্ক প্রতিযোগীতায় বিজয়ী ও রানার আপ দলের মধ্যে পুরস্কার ও সার্টিফিকেট বিতরণ করেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। এ বিতর্ক প্রতিযোগীতায় বিজয়ী হয়েছে সদর উপজেলার দি ফ্লাওয়ার্স কেজি এন্ড হাই স্কুলের সপ্তম শ্রেণীর শিক্ষার্থী নুসরাত খানম নওশীন,তাওফিকা মুজাহিদ,তুলনা ধর তুষ্ঠি আর রানার আপ হয়েছে কুলাউড়া উপজেলার কুলাউড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর শিক্ষার্থীরা।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..