1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

‘দেশের সর্বনিম্ন’ তাপমাত্রা ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস মৌলভীবাজারে

  • আপডেট টাইম : বুধবার, ১ ডিসেম্বর, ২০২১
  • ৬৮১ বার পঠিত

শ্রীমঙ্গল প্রতিনিধি॥ চায়ের রাজধানী মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সকাল এবং রাতে অনুভূত হচ্ছে কনকনে ঠান্ডা। কুয়াশার চাদরে আচ্ছন্ন হয়ে ধীরে ধীরে কমছে এখানকার তাপমাত্রা। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যতাপের উজ্জ্বলতা বাড়তে থাকে। চলতি শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে।
শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষন কর্মকর্তা আনিসুর রহমান বলেন, বাংলাদেশে প্রধানত দুটি বিশেষ অঞ্চল রংপুর এবং মৌলভীবাজারে শীত মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রাগুলো ধরা পড়ে। এই কার্যক্রম প্রতি বছর নভেম্বর থেকে জানুয়ারি বা কখনো কখনো ফেব্রুয়ারি পর্যন্ত চলে। এ সময় প্রকৃতিতে কনকনে শীত কিংবা কখনো কখনো শৈত্যপ্রবাহ অনুভূত হয়।
শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণাগার জানায়, ৭ দিন ধরে শ্রীমঙ্গলেই দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। এই ৭ দিন হলো গত ২৫ নভেম্বর থেকে আজ ১ ডিসেম্বর পর্যন্ত।
২৫ নভেম্বর ১৩ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস, ২৬ নভেম্বর ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, ২৭ নভেম্বর ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, ২৮ নভেম্বর ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, ২৯ নভেম্বর ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, ৩০ নভেম্বর ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।
টানা এক সপ্তাহ ধরে শ্রীমঙ্গলেই দেশের সর্বনিম্ন তাপমাত্রা ধরা পড়ছে। সন্ধ্যার পর পরই কনকনে ঠান্ডা অনুভূত হতে থাকে। রাত বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে শীতের তীব্রতা। ভোরে এ তীব্রতা রেকর্ড পর্যায়ে গিয়ে পৌঁছে।
প্রতি বছর নভেম্বর থেকে কমতে শুরু করে দেশের তাপমাত্রা। নভেম্বরের শুরুটাতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় থাকলেও মাসের শেষের দিকে এসে সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে রেকর্ড হয়েছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..