1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ১০ মে ২০২৪, ০৭:০৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

শতাধিক বাড়িতে আগুনের জন্য দায়ী বিড়াল!

  • আপডেট টাইম : শনিবার, ১ জানুয়ারী, ২০২২
  • ১৭৫ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : দক্ষিণ কোরিয়ায় গত তিন বছরে শতাধিক বাড়িতে আগুন লাগার জন্য পোষা বিড়াল দায়ী। রাজধানী সিউলের দমকল বিভাগের কর্মকর্তারা এমনটাই বলছেন। এ জন্য তারা পোষা প্রাণীর মালিকদের সব সময় সতর্ক থাকতে পরামর্শ দিয়েছেন।

বৃহস্পতিবার সিউল মেট্রোপলিটন ফায়ার অ্যান্ড ডিজাস্টার ডিপার্টমেন্টের এক বিবৃতিতে বলা হয়েছে, ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত ১০৭ বাড়িতে আগুনের জন্য দায়ী বিড়াল।

দমকল বিভাগ বলছে, ধারণা করা হচ্ছে, ইলেক্ট্রিক চুলার সুইচ টিপে আগুনের সূত্রপাত ঘটাচ্ছে বিড়াল। টাচ সেন্সিভিটি বাটনে লাফ দিয়ে ইলেক্ট্রিক চুলা চালু করে ফেলতে পারে বিড়াল। চুলা চালু হওয়ার এক পর্যায়ে তীব্র গরম হয়ে রান্নাঘরের সামগ্রীতে আগুন ধরে যায়।

বিবৃতিতে বলা হয়েছে, এসব আগুনের ঘটনায় চারজন আহত হয়েছেন। এসব আগুনের অর্ধেক ঘটনার সময় প্রাণীর মালিক বাড়ির বাইরে ছিলেন।

দমকল বিভাগের এক কর্মকর্তা চুং গিয়ো-চুল বলেন, বিড়াল সংশ্লিষ্ট আগুনের ঘটনা সম্প্রতি ক্রমশ বাড়ছে। আমরা বিড়াল মালিকদের অতিরিক্ত মনোযোগ দেওয়ার জন্য পরামর্শ দিয়েছি। কারণ বাড়িতে কোনও মানুষ না থাকলে অনেক বেশি ছড়াতে পারে।

এ ছাড়া পেপার টাওয়েলের মতো দাহ্য পদার্থ ইলেক্ট্রিক চুলার আশেপাশে না রাখতে পরামর্শ দেওয়া হয়েছে। আগুনের ঝুঁকি এড়াতে স্বয়ংক্রিয় লক সুবিধা আছে এমন ইলেক্ট্রিক চুলা ব্যবহারের করার জন্য পরামর্শ দিয়েছে দমকল বিভাগ।

২০১৯ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৩১টি বাড়িতে আগুন লেগেছে। ২০১৬ সালে এই সংখ্যা ছিল মাত্র ৮টি।

এই সমস্যা শুধু দক্ষিণ কোরিয়াতেই সীমাবদ্ধ নয়। যুক্তরাষ্ট্রের আমেরিকান হিউম্যান অ্যাসোসিয়েশনের তথ্য অনুসারে, প্রতি বছর দেশটিতে প্রায় ১ হাজার বাড়িতে আগুনের জন্য দায়ী পোষা প্রাণী।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..