1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ভারতে বাজেট ঘোষণা শুরু

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১ ফেব্রুয়ারী, ২০২২
  • ৩৭২ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণা শুরু করেছেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। স্থানীয় সময় বেলা ১১টায় শুরু হয়েছে তার বাজেট ভাষণ। মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের চতুর্থ বাজেট ঘোষণা করছেন তিনি।

বাজেট ঘোষণার শুরুতে ভারতীয় অর্থমন্ত্রী মহামারিতে ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানান। এরপর তিনি বলেন, চলতি অর্থবছরের বাজেট হবে ভারতের আগামী ২৫ বছরের ব্লুপ্রিন্ট।

সীতারমন জানান, ভারতের এবারের বাজেটে প্রধানমন্ত্রী গতিশক্তি, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, উৎপাদনশীলতা বাড়ানো, সৌরশক্তি, জ্বালানি রূপান্তর, জলবায়ু কার্যক্রম ও বিনিয়োগ অর্থায়নে অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী গতিশক্তি কর্মসূচির অধীনে সড়ক, রেলওয়ে, বিমানবন্দর, বন্দর, গণপরিবহন ও জলপথের উন্নয়ন করা হবে।

২০২২-২৩ অর্থবছরে দেশটির মহাসড়ক নেটওয়ার্ক আরও ২৫ হাজার কিলোমিটার বাড়ানো হবে। স্থানীয় ব্যবসা ও সরবরাহ ব্যবস্থার সুবিধার্থে ‘ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট’ চালু করা হচ্ছে। দেশের বিভিন্ন পয়েন্ট দিয়ে মাল্টিমোডাল পরিবহন ব্যবস্থা চালু হবে।

নতুন অর্থবছরে কৃষকদের রাসায়নিকমুক্ত সার ব্যবহারে উদ্বুদ্ধ করা হবে। উৎপাদন সম্ভাবনা মূল্যায়নে কিষাণ ড্রোন ব্যবহার শুরু হবে। ভূমি রেকর্ড ডিজিটাল করা হবে। কীটনাশক মারতে গম ও ধান চাষিদের নগদ ২ লাখ ৩৭ হাজার কোটি রুপি দেওয়া হবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..