1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

২০ বিশিষ্ট নাগরিকের সঙ্গে আজ বসছে সার্চ কমিটি

  • আপডেট টাইম : শনিবার, ১২ ফেব্রুয়ারী, ২০২২
  • ৬২৯ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : শনিবার নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে মতামত নিতে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বসবে সার্চ কমিটি। আজ সকাল ১১টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এই সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রথম ধাপে অংশ নিতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আমন্ত্রণ পেয়েছেন দেশের ২০ বিশিষ্ট নাগরিক। এছাড়া সভায় অংশ নিতে এসব নাগরিকদের প্রতি অনুরোধ জানিয়েছে সার্চ কমিটি।

প্রথম ধাপে নিমন্ত্রিতরা হলেন- সাবেক অ্যাটর্নি জেনারেল ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এ এফ হাসান আরিফ, আইনজীবী এবং সাবেক অ্যাটর্নি জেনারেল ফিদা এম কামাল, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, সিনিয়র আইনজীবী মনসুরুল হক চৌধুরী, ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ, সিনিয়র আইনজীবী এম কে রহমান, আইনজ্ঞ ও সংবিধান বিশেষজ্ঞ শাহদীন মালিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং বাসসের চেয়ারম্যান অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, অধ্যাপক ড. বোরহান উদ্দিন খান, সাহিত্যিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, অধ্যাপক ডা. কামরুল হাসান খান, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, রাজনীতি-বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আসিফ নজরুল, ড. মাকসুদ কামাল, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির প্রেসিডেন্ট অধ্যাপক মাহফুজা খানম, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, ব্রাতির প্রধান নির্বাহী শারমিন মুরশিদ, ফেমার প্রেসিডেন্ট মুনিরা খান এবং সাবেক অ্যাটর্নি জেনারেল এজি মাহমুদ আলী।

এরআগে, গত মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে দ্বিতীয় বৈঠকে বসে সার্চ কমিটি। বৈঠক শেষ হয় রাত ৮টায়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলাম কমিটির কর্মপরিকল্পনা তুলে ধরে সাংবাদিকদের জানিয়েছিলেন, বিভিন্ন পেশাজীবী সংগঠন এবং অন্যদের কাছেও নামের প্রস্তাব চাওয়া হবে। তারাও সুপারিশ-পরামর্শ দিতে পারবেন। সুশীল সমাজ, সাংবাদিক ও পেশাজীবী সংগঠনের ব্যক্তিদের সঙ্গে শনি ও রোববার দুই দিনে তিনটি বৈঠক করবে সার্চ কমিটি।

তাদের কাছেও চিঠি পাঠানো হবে জানিয়ে তিনি বলেছিলেন, শনিবার সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এবং পৌনে ১টা থেকে সোয়া ২টা পর্যন্ত দুটি মিটিং হবে। পরদিন রোববার বিকেল ৪টায় আবার মিটিং হবে।

‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ অনুসারে নির্বাচন কমিশন (ইসি) গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে গত ৫ জানুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে। কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। বর্তমান ইসির মেয়াদ শেষ হচ্ছে ১৪ ফেব্রুয়ারি। অনুসন্ধান কমিটির মেয়াদ ১৫ কার্যদিবস।

 

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..